এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

৫ শতাংশ ছাড়িয়েছে কল মানি রেট

আমাদের সকাল ডেস্ক : প্রায় এক মাস ধরে ৫ শতাংশের ওপরে অবস্থান করছে কল মানি রেট। দৈনিক চাহিদা মেটাতে না পেরে ব্যাংকগুলোতে অন্যের কাছ থেকে ধার নেওয়ার পরিমানও বেড়েছে আগের তুলনায়। লেনদেনের পরিমাণ কম বেশি হলেও চলতি বছরে ৫ শতাংশের উপরে উঠতে দেখা যায়নি কল মানির সুদহার। তবে গত এক মাসে কল মানি রেট ৫ শতাংশ ছাড়িয়ে গেছে।

 

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, স্বল্প সময়ের জন্য ধার করা এই অর্থের সুদের হার বা কলমানি রেট সর্বোচ্চ ৫ দশমিক ৫০ শতাংশ পর্যন্ত ওঠে। সর্বনিম্ন রেট ছিল ৪ দশমিক ২৫ শতাংশ। শেষ কর্মদিবসে (বৃহস্পতিবার) আন্তঃব্যাংক লেনদেন হয় মোট ৭ হাজার ১ কোটি ১০ লাখ টাকা।

 

বিশ্লেষকরা বলছেন, বর্তমানে ট্রেজারি বন্ড ও বিলের বিপরীতে তুলানমূলক বেশি মুনাফা দিচ্ছে সরকার। তাই স্বাভাবিকভাবেই ট্রেজারি বন্ড ও বিলের দিকে ঝুঁকছে ব্যাংকগুলো। লাভ কম হওয়ায় কল মানি মার্কেটে লেনদেনে আগ্রহ নেই অনেক ব্যাংকের। এই সুযোগে কল মানি রেটও বেড়ে গেছে।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, বেসরকারি খাতের ঋণ কমলেও চলতি অর্থবছরের শুরু থেকেই ব্যাংক থেকে ঋণ নেওয়া বাড়িয়েছে সরকার। চলতি ২০১৯-২০ অর্থবছরের ২২ সেপ্টেম্বর পর্যন্ত সরকার ব্যাংক থেকে ২০ হাজার ১৮৫ কোটি টাকা ধার করেছে। এর সিংহভাগই নিয়েছে তফসিলি ব্যাংক থেকে। অথচ ২০১৮-১৯ অর্থবছরের পুরো সময়ে ব্যাংক থেকে সরকার ধার করেছিল ২৬ হাজার ৮৮৬ কোটি টাকা। কিন্তু নতুন অর্থবছেরর তিন মাস না যেতেই আগের অর্থবছরের লক্ষ্যমাত্রা কাছাকাছি পৌঁছে গেছে এবার। তথ্য মতে, দেশব্যাপী বড় বড় সরকারি প্রকল্পগুলোর কাজ চলায় ব্যাংক ঋণ নিচ্ছে সরকার।

 

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com