এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

১৯৭১ সালের পর এই প্রথম ভারতীয় যুদ্ধবিমান পাকিস্তানের সীমানায়

আমাদের সকাল ডেস্ক : ১৯৭১ সালের পর গত মঙ্গলবারই প্রথম ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান নিয়ন্ত্রণরেখা (এলওসি) অতিক্রম করল। এলওসি অতিক্রম করে ভারতীয় যুদ্ধবিমান পাকিস্তানের ভেতরে ঢুকে যায়। ভোররাত সাড়ে ৩টায় ভারতীয় যুদ্ধবিমান পাকিস্তানের খাইবার–পাখতুনখাওয়া প্রদেশের বালাকোটে জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালায়। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আজ বুধবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

ভারতের উচ্চপর্যায়ের সূত্রের ভাষ্য, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পুরো অভিযান তদারকি করেন। তিনি সার্বক্ষণিক অভিযানের দিকে দৃষ্টি রাখেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও তিনি সঙ্গে রাখেন।

 

পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীর থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ শিবিরটি অবস্থিত। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভারতীয় বিমানবাহিনীর মিরেজ-২০০০ যুদ্ধবিমান বালাকোটের ওই শিবিরে ছয়টি বোমা ফেলে। এতে তিন শতাধিক জঙ্গি নিহত হয়েছে বলে দাবি ভারতের।

 

এলওসি থেকে ৮০ কিলোমিটার দূরের বালাকোটের শিবিরটি অ্যাবোটাবাদের কাছেই। পাকিস্তানের অ্যাবোটাবাদেই গোপন আস্তানায় লুকিয়ে ছিলেন আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন। পরে তিনি মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে নিহত হন।

 

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়, ১৯৭১ সালের পর অনেকবার ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। সৃষ্টি হয়েছে যুদ্ধের মতো পরিস্থিতি। এই সময় কারগিল যুদ্ধও হয়েছে। তবে গত মঙ্গলবারের আগে ভারতীয় যুদ্ধবিমান কখনো এলওসি অতিক্রম করে পাকিস্তানের ভেতরে প্রবেশ করেনি।

 

ভারতীয় কর্মকর্তাদের ভাষ্য, মঙ্গলবার ভোররাতে এলওসি অতিক্রম করে বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে হামলার জন্য প্রায় একই সময় ভারতের বিভিন্ন ঘাঁটি থেকে যুদ্ধবিমান ও অন্যান্য বিমান আকাশে উড়াল দেয়। এতে বিমানগুলোর গন্তব্য নিয়ে রীতিমতো ধন্দে পড়েন পাকিস্তানের প্রতিরক্ষা কর্মকর্তারা।

 

সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, একঝাঁক বিমান থেকে ছোট্ট একটা অংশ (যুদ্ধবিমান) আলাদা হয়ে যায়। এই ছোট অংশটি বালাকোটে হামলা চালাতে যায়।

 

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের ভাষ্য, হামলার সময় শিবিরে থাকা জঙ্গিরা সবাই ঘুমাচ্ছিল। তারা ভারতীয় বিমান হামলায় বেঘোরে মারা পড়ে।

 

ভারতীয় কর্মকর্তাদের ভাষ্য, জঙ্গিরা—এমনকি পাকিস্তানের সেনাবাহিনীও ভাবতে পারেনি যে তাদের দেশের এতটা ভেতরে ভারতীয় যুদ্ধবিমান হামলা চালাতে যাচ্ছে। তারা ভাবছিল, নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালাতে পারে।

 

১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে অন্তত ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। পুলওয়ামা হামলার জবাব দিতেই গতকাল ভোররাতে পাকিস্তানের ভেতরে অভিযান চালায় ভারত।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com