এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

১৬ বছর পর ‘বাবুর রহমা’য় জুমআর নামাজ আদায়

আমাদের সকাল ডেস্ক : মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাস। এ পবিত্র মসজিদের বাবুর রহমাহ নামক স্থানটি ২০০৩ সাল থেকে ইসরাইলি দখলদার বাহিনী অন্যায়ভাবে অবরুদ্ধ করে রাখে। অবশেষে গত শুক্রবার জেরুজালেমের গ্র্যান্ড মুফতি শেখ মোহাম্মদ হোসাইনের নেতৃত্বে শত শত ফিলিস্তিনি বাবুর রহমায় প্রবেশ করে এবং জুমআর নামাজ আদায় করে। খবর ওয়াফা।

 

গত ১৬ বছর ধরে দখলদার ইসরাইলি কর্তৃপক্ষ মুসলমানদেরকে বাবুর রহমায় প্রবেশ এবং জুমআর নামাজ আদায় থেকে বঞ্চিত করে রাখে। ফলে স্থানীয় মুসলিম অধিবাসীদের অন্য অঞ্চলে গিয়ে জুমআর নামাজ আদায় করতে হতো।

 

ফিলিস্তিনের ধর্মপ্রাণ মুসলমান বাবুর রহমার আঙিনায় প্রবেশ করে ইসলাম ও মুসলিম জাতীয়তাবাদের স্লোগান দেয়ার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা তুলে ধরে।

উল্লেখ্য যে, ইসলাম ধর্মে বিশ্বাসী প্রতিটি মানুষই এ স্থানটিকে তাদের তৃতীয় সর্বোচ্চ পবিত্রতম স্থান হিসেবে মনে করে। আর ইসরাইলি দখলদার বাহিনীদের বিশ্বাস হলো এ স্থানে প্রাচীনকালে তাদের দু’টি উপাসনালয় বিদ্যমান ছিল।

 

ফলে ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করে নেয়। আর ১৯৮০ সালে তারা পুরো শহরটিই দখল করে নেয়। তারা এ পবিত্র শহরটিকে তাদের রাজধানী হিসেবে ঘোষণা করে। যদিও আন্তর্জাতিক মহলে তাদের দাবি ও ঘোষণা সমর্থিত হয়নি।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com