এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

সহজ ব্যবসা সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

আমাদের সকাল ডেস্ক : বিশ্বব্যাংকের করা সহজ ব্যবসা সূচকে আট ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছর ১৯০টি দেশের মধ্যে অবস্থান ছিল ১৭৬তম। সেখান থেকে এবার ১৬৮তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের দেশ।

আজ বৃহস্পতিবার সকালে প্রকাশিত বিশ্বব্যাংকের ইজ অব ডুয়িং বিজনেস রিপোর্টে ২০২০ বা সহজে ব্যবসা করার সূচক থেকে এ তথ্য জানা যায়।

এর আগে, গত মাসে সহজ ব্যবসা সূচকে সবচেয়ে বেশি উন্নতি করা ২০টি দেশের নাম প্রকাশ করেছিল বিশ্বব্যাংক। সেখানেও জায়গা করে নেয় বাংলাদেশ।

সূচকে উন্নতির কারণ হিসেবে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে। বিদ্যুৎ-সংযোগ ও ঋণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে। দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে।

এছাড়া, রাজধানী ঢাকায় নতুন বিদ্যুৎ-সংযোগ পেতে জামানত কমিয়ে অর্ধেক করা হয়েছে, এ খাতের জনবল বৃদ্ধি ও ডিজিটালকরণে বিনিয়োগ বেড়েছে। বাংলাদেশ ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে। সেখানে এখন যেকোনো পরিমাণের ঋণের পাঁচ বছরের তথ্য সহজেই পাওয়া যায়।

সহজ ব্যবসা সূচকে শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। এরপর পর্যায়ক্রমে অবস্থান করছে সিঙ্গাপুর, হংকং, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ শুধু আফগানিস্তানের চেয়ে এগিয়ে আছে। প্রতিবেদনে আফগানিস্তানের অবস্থান ১৭৩তম। ভারত দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে আছে। ভারত সারা বিশ্বে ৬৩তম স্থানে রয়েছে।

ব্যবসায় শুরু করা, ঋণপ্রাপ্তি, বিদ্যুৎ প্রাপ্তি, কর প্রদান, চুক্তির বাস্তবায়ন ইত্যাদি সূচক দিয়ে ১৯০টি দেশের ব্যবসা করার পরিস্থিতি নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়।

 

আমাদের সকাল/মাহমুদ

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com