এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজারের মূল্য সূচকের পতন

আমাদের সকাল ডেস্ক : বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে।

 

শেয়ারবাজারে মূল্য সূচকের পতন ঘটাতে মুখ্য ভূমিকা রেখেছে ব্যাংক খাত। অথচ ব্যাংক খাতের ওপর ভর করেই সম্প্রতি শেয়ারবাজারে বড় ধরনের উত্থান ঘটে। ফলে ডিএসইর প্রধান মূল্য সূচক ১১ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যায়।

 

তবে রোববার সম্পূর্ণ বিপরীত ভূমিকায় ছিল ব্যাংকের কোম্পানিগুলো। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৫টি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টি ব্যাংকের। আর দাম অপরিবর্তিত রয়েছে ২টি ব্যাংকের।

 

অবশ্য গত কয়েক কার্যদিবসের মতো এদিনও চাঙাভাব ছিল বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারে। ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৩২টি বীমা কোম্পানির শেয়ার দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির।

 

কিন্তু বেশির ভাগ ব্যাংকের শেয়ারের দরপতন হওয়ায় বীমা খাতের চাঙাভাব শেয়ারবাজার ঊর্ধ্বমুখী রাখতে পারেনি। অবশ্য মূল্য সূচকের পতন হলো ডিএসইতে লেনদেনের ক্ষেত্রে বড় ধরনের উত্থান হয়েছে। ফলে বাজারটিতে ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বরের পর বা প্রায় দেড় বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

 

ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ১ হাজার ১৯৮ কোটি ৫৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৬১ কোটি টাকা।

 

টাকার অঙ্কে লেনদেন বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৯টি। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

তব বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দরপতন হওয়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ৫ হাজার ৯৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ৪৩ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

 

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে প্রিমিয়ার ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৪৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের ৪১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

 

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লংকাবাংলা ফাইন্যান্স, সোনার বাংলা ইন্সুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং আইএফআইসি ব্যাংক।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ২৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির।

 

 

 

 

আমাদের সকাল/সোহেল রানা

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com