এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

সন্তানের চোখে পথ দেখে রিকশা চালান জন্মান্ধ বাবা

বাবা ডানে যাও, বাবা বামে যাও এমন শুনে শুনে রিকশা চালাচ্ছেন একজন অন্ধ লোক। তার সিটের ঠিক সামনে বসা ছোট্ট একটি মেয়ে। অন্ধ বাবার চোখের আলো হয়ে এমন করেই পথ দেখিয়ে দিচ্ছে মেয়েটি।

কখন ডানে কখন বামে যেতে হবে তা ঠিক ঠাক বলে দিচ্ছে মেয়েটি তার বাবাকে। আর অন্ধ লোকটি মেয়েটির নির্দেশ মত চালিয়ে যাচ্ছেন রিকশা। যাত্রী নিয়ে সঠিক গন্তব্যে পৌঁছতে কোন সমস্যা হচ্ছে না তাদের।

জন্ম থেকেই অন্ধ ফেনী সদর উপজেলার বাসিন্দা মনির হোসেন। শারীরিক প্রতিবন্ধকতা সত্তেও তিনি পেশা হিসেবে ভিক্ষাবৃত্তি বেছে নেননি । নিজের সন্তানদের চোখে পৃথিবী দেখে চলছেন মনির।

রিকশা চালিয়ে সংসার চালায় জন্মান্ধ মনির। হাল ছাড়েননি, বরং শারীরিক প্রতিবন্ধকতা জয় করে টিকে আছেন জীবন সংগ্রামে। এমন আত্মপ্রত্যয়ী মানুষ হয়তো খুব কমই আছে আমাদের সমাজে।

২৭ বছর হলো বিয়ে করেছেন মনির। প্রথমে ছেলেকে রিকশার সামনে বসিয়ে ছেলের চোখে রাস্তা দেখে পথ চলতেন। এরপর দ্বিতীয় সন্তান হাফসু বাবার চোখের আলো হয়ে রিকশায় উঠে।

সবশেষ এখন বাবার চোখ আলোকিত করে রিকশার পথ দেখাচ্ছে ছোট মেয়ে ফারিয়া। পুরো নাম আফরোজা আক্তার ফারিয়া। ফারিয়া এখন দ্বিতীয় শ্রেণীতে পড়ছে।

বাবার সঙ্গে রিকশায় বসে অনেক সময় স্কুল মিস যায় তার। এত কোন দুঃখ নেই তার ছোট্ট ফারিয়ার। এই বয়সেই সে ধরেছে পরিবারের হাল। বাবার চোখের আলো হয়ে পথ দেখাচ্ছে।

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com