এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

শ্রদ্ধা জানাতে এসে গান্ধীর দেহভস্ম চুরি!

আমাদের সকাল ডেস্ক: ভারতজুড়ে সাড়ম্বরে পালন করা হচ্ছে মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ। আর এরই মধ্যে তার দেহভস্ম চুরি হয়ে গেল। শুধু তাই নয়, গান্ধীর পোস্টারে সবুজ কালি লেপে ‘রাষ্ট্রদ্রোহী’ লিখে দিয়ে গেছে দুষ্কৃতিকারীরা।

 

গত ১ অক্টোবর ভারতের মধ্যপ্রদেশের রেওয়া জেলায় এ ঘটনা ঘটে।

 

এ দিন রেওয়া জেলার লক্ষ্মণবাগের গান্ধী ভবনে দলীয় কর্মীদের সঙ্গে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা নিবেদন করতে আসেন কংগ্রেস নেতা গুরমিত সিংহ। বিষয়টি প্রথমে তারই নজরে আসে। তখনই থানায় গিয়ে অভিযোগ জানান গুরমিত। ইতোমধ্যে কংগ্রেসের নেতাকর্মীরা দুষ্কৃতিকারীদের শাস্তি চেয়ে গান্ধী ভবনের সামনে বিক্ষোভ শুরু করেন।

 

গুরমিত সিংহ বলেন, গান্ধীর খুনি নাথুরাম গডসের প্রেমিকরাই এই অপকর্ম করেছে। আমরা আশা করছি পুলিশ দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে।

 

দেশটির পুলিশ বলেছ, কংগ্রেস নেতা গুরমিতের অভিযোগ পেয়েই ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (খ), ৫০৪ ও ৫০৫ নং ধারায় দুষ্কৃতিকারী বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।

রেওয়া জেলার পুলিশ সুপার আবিদ খান বলেন, আমরা গান্ধী ভবনের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেছি। পুরো এলাকায় তল্লাশি চালাচ্ছে পুলিশ।

 

১৯৪৮ সালের ৩০শে জানুয়ারি দিল্লির বিরলা হাউজে হিন্দু উপগ্রপন্থীদের হাতে খুন হন মহাত্মা গান্ধী। তার মরদেহ শ্মশানে নেয়া হয় ঠিকই, কিন্তু হিন্দু ধর্ম অনুযায়ী তা কোনো নদীতে ফেলে দেয়া হয়নি। তার খ্যাতির কারণে অল্পকিছু ফেলে দেয়া হলেও বাকিগুলো বাপু ভবনসহ দেশটির বিভিন্ন অঞ্চলের জাদুঘরে রেখে দেয়া হয়। গত মঙ্গলবার চুরি যাওয়া গান্ধীর দেহভস্ম ভারতের কেন্দ্রীয় স্মৃতি জাদুঘর থেকে আনা হয়েছিল।

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com