এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

শাহরুখ খানকে সম্মাননা দিতে সরকারের বাধা!

আমাদের সকাল ডেস্ক : বলিউডের জনপ্রিয় তারকা শাহরুখ খান দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ বিষয়ে স্নাতকোত্তর করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ে ১৯৮৮-৯০ সালে ছাত্র ছিলেন। এবার এই বিশ্ববিদ্যালয় থেকে তাঁকে ‘সাম্মানিক ডক্টরেট’ দেওয়ার পরিকল্পনা করা হয়। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে কেন্দ্রীয় বিজেপি সরকার। কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় থেকে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়, শাহরুখ খানকে এরই মধ্যে হায়দরাবাদের তেলেঙ্গানার মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালের ২৬ ডিসেম্বর ‘সাম্মানিক ডক্টরেট’ দেওয়া হয়েছে। তাই তাঁকে আর এই সম্মান দেওয়া যাবে না।

 

জানা গেছে, শাহরুখ খানকে ‘সাম্মানিক ডক্টরেট’ দেওয়ার অনুমতি চেয়ে গত নভেম্বর মাসে কেন্দ্রীয় বিজেপি সরকারের কাছে আবেদন জানান জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে এতটা সময় নিয়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়। সরকারের এই সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে মন্তব্য করেছেন, শাহরুখ খানের ব্যাপারে এটা বিজেপি সরকারের নেতিবাচক পদক্ষেপ।

 

শাহরুখ খানের ব্যাপারে বিজেপি সরকার নেতিবাচক পদক্ষেপ নিয়েছে—এমনটা কেন মনে করা হচ্ছে? এ ব্যাপারে উচ্চশিক্ষা-বিষয়ক সচিব ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, একবার কোনো বিশ্ববিদ্যালয় কোনো ব্যক্তিকে ‘সাম্মানিক ডক্টরেট’ উপাধি দিলে পরে আর তা দেওয়া যাবে না, এমন কোনো নিয়ম নেই। এমন কোনো নির্দেশনাও নেই। তাই শাহরুখ খানের ক্ষেত্রে কেন হঠাৎ এমন সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হলো?

 

যেহেতু জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় একটি সরকারি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, তাই এখানে এ ধরনের গুরুত্বপূর্ণ কাজ করার জন্য সরকারের কাছ থেকে সিদ্ধান্ত নিতে হয়। কিন্তু উচ্চশিক্ষা-বিষয়ক সচিবের বক্তব্য সরকারের বিরুদ্ধে করা সমালোচনাকে ভিন্ন মাত্রা দিয়েছে।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com