এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

রূপচর্চায় পাঁচ ভুল

আমাদের সকাল ডেস্ক : রূপচর্চা নিয়ে একেবারেই কিছু ভাবেন না এমন মানুষের সংখ্যা কম। সাজগোজের সময় পছন্দের নানা প্রসাধনও ব্যবহার করেন অনেকেই। তবে ত্বক পরিচর্যায় ও মেকআপের ক্ষেত্রে এমন কিছু ভুল আমরা প্রায়শই করে বসি, যার খেসারত দেয় আমাদের ত্বক। অ্যালার্জি থেকে শুরু করে ত্বকে র্যা শ এসব অনেক সমস্যার কারণই কিন্তু মেকআপের ভুল।

 

আপনিও কি এসব ভুলের কারণে অজান্তেই প্রতিদিন নিজের ত্বককে ঠেলে দিচ্ছেন ক্ষতির দিকে? ত্বকের সমস্যা কমানো থেকে শুরু করে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে আজই বদলে ফেলুন এ স্বভাবগুলো। দেখে নিন প্রসাধন ব্যবহারের ক্ষেত্রে কী কী ভুল প্রায়ই করে থাকি আমরা।

 

মেকআপ রিমুভ : অধিকাংশ মানুষই বাড়ি ফেরার পর ক্লান্তির দোহাই দিয়ে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন। কেউ কেউ আবার ভুলেই যান মেকআপ তোলার কথা। প্রসাধনী দ্রব্যের প্রায় সবই নানা রাসায়নিক পদার্থের সংমিশ্রণে তৈরি। মেকআপ না তুললে আপনার ত্বকের ভেতর সারা রাত ধরে মেকআপের ক্ষতিকর রাসায়নিক পদার্থগুলো শোষিত হয়। এর ফলে আপনার ত্বকে জ্বালা, ব্রণ এবং শুষ্ক ভাব দেখা দেয়।

 

বাতিলের তারিখ : বেশ কিছু প্রসাধনী দ্রব্য আছে, যা প্রয়োজনীয় হলেও সারা বছর কম ব্যবহৃত হয়। আবার কিছু প্রসাধনী রোজই আমাদের কাজে লাগে। তবে যে ধরনের প্রসাধন সামগ্রীই ব্যবহার করুন না কেন, এদের প্রত্যেকেরই একটি নির্দিষ্ট দিন পর্যন্ত কাজ করার ক্ষমতা থাকে। খারাপ হয়ে যায় ও ত্বকের মারাত্মক ক্ষতি করে। প্রসাধন বা তার বাক্সের গায়ে এই দিনক্ষণ লিখে দেওয়া থাকে। কেনার সময় অবশ্যই সেই দিন দেখে কিনুন। ব্যবহারের আগেও দেখে নিন এই বাতিলের তারিখ।

 

বিজ্ঞাপন : সোশ্যাল সাইট বা গণমাধ্যমে বিভিন্ন প্রসাধন সামগ্রীর বিজ্ঞাপন দেখানো হয়। অনেকেই সেসবে মজে প্রসাধনী দ্রব্য কিনে ফেলেন। নিজের ত্বকের প্রকৃতি ও সমস্যা না জেনে শুধুই বিজ্ঞাপনের চমকে ভুলে কোনো দ্রব্য কেনার অভ্যাস থাকলে তাতে রাশ টানুন।

 

ক্রমাগত বদল : বারবার মেকআপে সামগ্রীর কোম্পানি বদল করা অনেকেরই অভ্যাস। রূপ বিশেষজ্ঞদের মতে, এ স্বভাবও ত্বকের খুব ক্ষতি করে। সাধারণত, একটি মেকআপ সামগ্রীর সঙ্গে ত্বকের খাপ খাওয়াতে এক মাসের মতো সময় লাগে। কিন্তু অনেকেই আছেন, দিন কয়েকের মধ্যেই কাঙ্ক্ষিত ফল না পেলেই সেই কোম্পানিকে ভুলে নতুন কোনো কোম্পানির প্রসাধনী দ্রব্য কেনেন। ত্বকের ওপর এই পরীক্ষা-নিরীক্ষার ফলে সবচেয়ে বেশি ক্ষতি কিন্তু ত্বকেরই হয়।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com