এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

যুক্তরাষ্ট্রে ইলেকট্রনিক সিগারেটে মৃত্যুর সংখ্যা বাড়ছেই

আন্তর্জাতিক ডেস্ক : ইলেকট্রনিক সিগারেট এবং আসল সিগারেটের চেয়ে অনেক কম ক্ষতিকর হিসেবে বাজারে আসলেও এখন স্বাস্থ্যের জন্য ভয়াবহ হুমকি হয়ে দাঁড়িয়েছে ভেপিং। যুক্তরাষ্ট্রজুড়ে ভেপিংয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছেই। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) হিসাবে দেশটিতে ভেপিংয়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ জনে।

ই-সিগারেটের কারণে ফুসফুসের জটিলতায় ভুগে গোটা যুক্তরাষ্ট্রে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ২ হাজার ৬০২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই পুরুষ এবং তাদের বয়স ৩৫ বছরের কম। যতজন এ পর্যন্ত মারা গেছে তাদের মধ্যে এই বয়সীদের সংখ্যাই বেশি।

যুক্তরাষ্ট্রের ২৭টি অঙ্গরাজ্যে এই ৫৭ জন মারা গেছেন। তাদের মধ্যে মৃত্যুর সংখ্যা পাঁচ নিয়ে সবার উপরে আছে ওয়াশিংটন ডিসি, ইলিনয় এবং ইন্ডিয়ানা। এছাড়া ক্যালিফোর্নিয়ায় চার, ম্যাসাচুসেটস ও মিনিসোটায় তিন এবং ফ্লোরিডা, কানসাস, মিশিগান, মিসৌরি, নিউইয়র্ক, ওরেগন ও টেনেসি প্রত্যেকটিতেই মৃতের সংখ্যা দুজন।

এছাড়া আলাবামা, কানেক্টিটিকাট, ডেলওয়ারে, লুসিয়ানা, মিসিসিপি, মন্টোনা, নেব্রাসকা, নিউ জার্সি, পেনিসেলভেনিয়া, রোডে আইসল্যান্ড, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, উত্তাহ, ভার্জিনিয়া এবং ওয়াশিংটনে ভেপিং করার কারণে ফুসফুসের জটিলতায় একজনের মৃত্যু হয়েছে

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলছে, যারা অসুস্থ হয়েছেন তাদের মধ্যে ৮৩ শতাংশ টেট্রাহাইড্রোক্যাবিনল ভেপিং করেছেন। এটা হলো গাঁজার মূল মানসিক চিন্তা পরিবর্তনকারী উপদান। তুলনামূলক বাকি ১৩ শতাংশ রোগী নিকোটিন সম্বলিত তামাকজাত পণ্য ভেপ করে অসুস্থ হয়েছেন।

 

             আমাদের সকাল/রানা

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com