এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

মোবাইল চুরি হলেই মিলবে ক্ষতিপূরণ

আমাদের সকাল ডেস্ক : উৎসবের মৌসুমে অনেক প্রস্তুতকারী সংস্থা নতুন নতুন মডেলের মোবাইল বাজারজাত করেন। দেখে বেছে কিনলেন না হয় একটা। কিন্তু তারপর? মোবাইল যত্নের আসল কৌশলগুলো মাথায় রাখছেন তো?

ফেসবুক, ইনস্টাগ্রামে ছবি আপলোড ছাড়াও ফোনের ব্যবহার কিন্তু বিস্তৃত। বিশেষ করে আজকাল অফিসের নানা কাজ কম্পিউটারের বদলে মোবাইলে সারতে হয়। ফলে ফোন কেনার সময় পর্যবেক্ষণ করে দেখতে হয় অনেক কিছুই। শুধুই ভাল ক্যামেরা বা দারুণ একটা মডেলের ফোনই শেষ কথা নয়। তাই কেনার সময় অবশ্যই খেয়াল রাখুন ফোনের র‌্যাম ও রমের বিষয়টি।

তবে শুধু দেখে বেছে কিনলেই কাজ শেষ এমন নয়। মোবাইলের যত্ন নিতে গিয়ে পছন্দের কোন কভার লাগানো বা ফোনের উপরে গ্লাস লাগানো শেষ কথা নয়। ফোনের ক্ষতি হতে পারে আরও নানা কারণে। তাই জেনে নিন কীভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ভাল থাকবে আপনার সাধের মোবাইল ফোন।

ফোন কেনার পরে আপনার প্রথম কাজই হবে ফোনে ভাল মানের গ্লাস স্ক্রিন গার্ড ও ফোন কেস লাগানো। এতে ফোনের স্ক্রিনের ক্ষতি হবে না। ধাক্কাধাক্কিতে বা হাত থেকে পড়লেও ভেঙে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

১০০ শতাংশ চার্জ হওয়ার আগে ফোন ব্যবহার করার অভ্যাস ছাড়ুন। তাতে ফোনের ব্যাটারির কর্মক্ষমতাও যেমন বাড়বে, তেমনই বাইরে যত খুশি ব্যবহারও করতে পারবেন।

তাড়াতাড়ি কিনে ফেলুন একটা রবারের ফোন হোল্ডার। এতে ফোন সহজে আপনার হাত থেকে ফসকে পড়ে যাবে না।

ফোনে ডাউনলোড করুন অ্যান্টি থেফট সফটওয়্যার। ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও দ্রুত পেয়ে যাবেন তার সন্ধান।


সঙ্গে রাখুন নরম কাপড়। চেষ্টা করুন সব সময় ফোন শুকনো ও পরিস্কার রাখতে। এতে ফোনের ডিভাইসের আয়ু বাড়ে। ভিজে গেলে তাড়াতাড়ি ব্যাটারি খুলে শুকিয়ে নিন। কড়া রোদে রাখলেও শুকোতে সুবিধা হবে।

যতই ছবি তুলুন না কেন, চেষ্টা করুন বাড়ি ফেরা মাত্র ছবিগুলো কম্পিউটার অথবা অন্য কোথাও স্থানান্তর করার। ফোনের মেমোরিতে অযথা চাপ সৃষ্টি করবেন না। এতে ফোন কাজ করবে আরও দ্রুত।

সেলফিস্টিক ব্যবহারের সময় তার গ্রিপ নিয়ে সতর্ক থাকুন। কোনভাবেই যেন ফোন থেকে তা আলগা না হয়ে যায়।

ইনসিওরেন্স করে রাখুন নতুন ফোনের। দামি ফোন হলে তো কথাই নেই! ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সোজা চলে যান ইনসিওরেন্স কোম্পানির কাছে। নতুন ফোন কেনার টাকার বেশির ভাগটাই মিলবে এই ইনসিওরেন্স থেকে।

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com