এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ভারত ভ্রমণে পশ্চিমা নাগরিকদের প্রতি সতর্কতা

আমাদের সকাল ডেস্ক : ভারতের নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে পশ্চিমা বিভিন্ন দেশ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা তাদের নাগরিকদের আসাম, ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে সফর নিয়ে সতর্ক বার্তা জারি করেছে।

 

শুক্রবার (১৩ ডিসেম্বর) এক সতর্ক বার্তায় যুক্তরাজ্য জানায়, ভারতের বিভিন্ন অংশে নাগরিকত্ব সংশোধনী বিলের (আইনের) বিরুদ্ধে বিক্ষোভ চলছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে, বিশেষ করে আসাম ও ত্রিপুরায়, সহিংস বিক্ষোভের খবর পাওয়া গেছে। গুয়াহাটিতে অনির্দিষ্ট সময়ের জন্য কারফিউ জারি করা হয়েছে এবং আসামের ১০ জেলায় বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট সেবা।

 

ওই সতর্ক বার্তায় ব্রিটিশ সরকার আরও জানায়, বিক্ষোভের কারণে যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা বাধাগ্রস্ত হতে পারে। জরুরি ভিত্তিতে যানবাহনের প্রয়োজনে সম্ভাব্য ভ্রমণকারীদের সবশেষ খবর পেতে স্থানীয় গণমাধ্যমে চোখ রাখতে ও স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার কথা বলা হয়েছে ওই বার্তায়। একই সঙ্গে ভ্রমণে প্রয়োজনের চেয়ে বেশি সময় রাখারও পরামর্শ দেয়া হয়েছে।

 

একই ধরনের সতর্ক বার্তা জারি করেছে নিউদিল্লিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস। মার্কিন দূতাবাস সতর্ক বার্তায় উল্লেখ করেছে, নাগরিকত্ব (সংশোধনী) বিল অনুমোদনের প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতা নিয়ে সংবাদমাধ্যমের খবরে (মার্কিন) নাগরিকদের সতর্কতা পালন করা উচিত। আসামে কূটনীতিকদের আনুষ্ঠানিক সফরও স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন দূতাবাস।

 

নিজেদের ঘোরাফেরা কমানো ও পরিচয় অহেতুক প্রকাশ করা থেকে বিরত থাকাসহ আশপাশের ঘটনা নিয়ে সতর্ক থাকতে পরামর্শ দেয়া হয়েছে মার্কিন দূতাবাসের বার্তায়। একই সঙ্গে সবশেষ খবর পেতে স্থানীয় সংবাদমাধ্যমের ওপর নির্ভর করতে বলা হয়েছে। বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজনকে নিজের অবস্থান ও নিরাপত্তা নিয়ে হালনাগাদ রাখারও পরামর্শ দেয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের পর কানাডাও নিজ নাগরিকদের ভারতের উত্তর-পূর্বাঞ্চলে জরুরি প্রয়োজন ছাড়া ভ্রমণ করতে বারণ করেছে। শনিবার জারি করা ভ্রমণ সতর্কতা বার্তায় দিল্লিতে কানাডার দূতাবাস তাদের নাগরিকদের অরুণাচল প্রদেশ, আসাম, মণিপুর, মেঘালয়, মিজোরাম ও নাগাল্যান্ডে ভ্রমণ বাতিল করার আহ্বান জানায়।

 

উল্লেখ্য, নাগরিকত্ব (সংশোধনী) আইনের প্রতিবাদে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বিক্ষোভ সহিংসতায় রূপ নিচ্ছে। বিক্ষোভকারীদের দমন ও নিয়ন্ত্রণ করতে আসাম ও মেঘালয়ের কিছু এলাকায় কারফিউ জারি ও সেনা মোতায়েন করেছে সরকার। আসামে সহিংসতায় হতাহতের ঘটনাও ঘটেছে।

 

এমআইপি

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com