এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ভারত–পাকিস্তানকে আর কোনো তৎপরতা না চালানোর আহ্বান যুক্তরাষ্ট্রের

আমাদের সকাল ডেস্ক : পাকিস্তানের ভেতর ঢুকে ভারতের বোমা হামলার বিষয়টি ঘিরে এখন দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দুই প্রতিবেশী দেশের মধ্যে এই উত্তেজনা কমিয়ে আর কোনো সামরিক তৎপরতা না চালানোর আহ্বান জানিয়েছেন।

 

এর আগে পাকিস্তানের ভেতরে ভারতের হামলার পর পাকিস্তানের পক্ষ থেকে এ ঘটনার জবাব দেওয়ার অধিকার আছে বলে মন্তব্য করা হয়। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে ওই মন্তব্য করা হয়।

 

পাকিস্তানের কর্মকর্তাদের ভাষ্য, পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের কোটলিতে ভারত ও পাকিস্তানের গোলাবর্ষণের ঘটনায় গতকাল মঙ্গলবার দুই শিশুসহ চারজন নিহত হয়েছে এবং সাতজন আহত হয়েছে।

 

পম্পেও বলেন, দুই দেশের মধ্যকার উত্তেজনা কমাতে পৃথকভাবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন তিনি।

 

মঙ্গলবার ওয়াশিংটনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, পম্পেও দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীকে যথেষ্ট সংযম দেখাতে উৎসাহ দিয়েছেন এবং যেকোনো উপায়ে উত্তেজনা এড়ানোর কথা বলেছেন। এ ছাড়া দুই পক্ষকে আর কোনো সামরিক কার্যকলাপ এড়াতে সরাসরি আলোচনার কথা বলেছেন।

 

গতকাল মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের নিয়ন্ত্রণরেখায় (লাইন অব কন্ট্রোল) ভারতের বিমানবাহিনীর হামলায় ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত। মঙ্গলবার ভোরে পাকিস্তানের জইশ-ই-মোহাম্মদ, হিজবুল্লাহ মুজাহেদিন ও লস্কর-ই-তাইয়েবার স্থাপনায় এ বিমান হামলা চালানো হয়।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব বিজয় কেশব গোখলে সরকারি এক বিবৃতিতে জানান, নিয়ন্ত্রণরেখার ওপারে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে জইশ জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে বিমানবাহিনী। নিহত হয়েছেন জইশ-ই-মোহাম্মদের সিনিয়র কমান্ডাররা।

 

ডনের খবরে জানানো হয়, পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে দাবি করেছেন, পাকিস্তানের সেনাদের পাল্টা জবাবে ফিরে গেছে ভারতীয় যুদ্ধবিমান। তিনি টুইটে লেখেন, ‘ভারতীয় বিমানবাহিনীর সেনারা নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে পাকিস্তানে প্রবেশ করেছিলেন। পাল্টা জবাব দিয়েছেন পাকিস্তানি বিমান সেনাসদস্যরাও। ভারতীয় যুদ্ধবিমানকে বাধ্য করা হয়েছে ফিরে যেতে।’ তিনি বলেন, ‘মুজাফফরাবাদের দিক থেকে পাকিস্তানে ঢোকে ভারতীয় যুদ্ধবিমান।’

 

পরবর্তী সময় আরও এক টুইটে আসিফ গফুর জানান, সময়মতো উপযুক্ত সাড়া দিয়েছে পাকিস্তানের বিমানবাহিনী। ফলে পাকিস্তানি বাহিনীর তাড়া খেয়ে পেছন ফিরে পালাতে বাধ্য হয়েছেন ভারতীয় সেনারা।

 

ভারতীয় বিমানবাহিনী কোনো অবকাঠামোতে হামলা করতে পারেনি এবং এই হামলায় কোনো হতাহতের ঘটনাও ঘটেনি বলে দাবি করেছে পাকিস্তান।

 

বিদেশি কূটনীতিক ও সংবাদকর্মীদের ওই এলাকা পরিদর্শন করার জন্য আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com