এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

বায়ান্ন শত প্রদীপ প্রজ্বালন করে ভাষা শহীদদের স্মরণ করলো যশোরবাসী

আব্দুর রহিম রানা, নিজস্ব প্রতিবেদক (যশোর): ভাষার গানের সাথে বায়ান্ন শত প্রদীপ
প্রজ্বালনের মাধ্যমে বায়ান্ন’র শহীদদের স্মরণ করলো যশোরবাসী। গতকাল সন্ধ্যায় জেলার কেন্দ্রীয় শহীদমিনারে এ আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন চাঁদের হাট।

 

প্রতিমন্ত্রী, ডিসি, ভারপ্রাপ্ত পুলিশ সুপার, পৌর মেয়রসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা একত্রে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন রফিক, শফিক, সালাম, জব্বার, বরকতদের।

 

এর আগে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

 

এ সময় প্রধান অতিথি এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, আজ যে শহীদদের আমরা স্মরণ করছি, তারাই দেশের স্বাধীনতার বীজ বপনকারী। অসাম্প্রদায়িক দেশ গঠনের লড়াই তারাই শুরু করেছিলেন। বাংলা ভাষার জন্য জীবন দেয়া আমাদের পূর্বপুরুষদের অনুসরণ করে দেশ এগিয়ে যাচ্ছে। সেই অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, সাংস্কৃতিক চর্চার উর্বরভূমি যশোর।আমাদের পরিকল্পনা রয়েছে, এই শহরে সব সংগঠনের সাংস্কৃতিক চর্চার জন্য একটি ভবন নির্মাণ করার। এজন্য আমি জেলা প্রশাসককে একটি জমি নির্ধারণের জন্য বলেছি। আমার মন্ত্রণালয় থেকে এই ভবন নির্মাণের জন্য আমি চেষ্টা করবো।

 

এর আগে যশোর কেন্দ্রীয় শহীদমিনারে সাংস্কৃতিককর্মীরা ভাষার গান ও নৃত্যের ছন্দে ভাষা শহীদদের স্মরণ করেন। প্রথমে মঞ্চে ভাষার গানের সাথে নৃত্য পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ভৈরব। এর পরপরই পরিবেশনায় আসেন উদীচীর শিল্পীরা। পরে একে একে বিভিন্ন পরিবেশনায় শহীদদের স্মরণ
করেন সুরধুনী, সুরবিতান, পুনশ্চ ও চাঁদের হাটের শিল্পীরা। পরে প্রধান অতিথি, বিশেষ অতিথিরাসহ যশোরের ১০১ বিশিষ্টজন একসাথে মোমবাতি প্রজ্বালন করেন।

 

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চাঁদের হাটের সভাপতি মুক্তিযোদ্ধা রবিউল আলম। শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদের হাটের সাবেক সাধারণ সম্পাদক ফরাজী আহমেদ সাঈদ বুলবুল।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক আব্দুল আওয়াল, যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আনসার উদ্দিন, আরআরএফ এর নির্বাহী পরিচালক ফিলিপ বিশ্বাস, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, ইউসিবিএল ব্যাংকের রিজিওনাল ইনচার্জ আকতারুল আলম ও যশোর শাখার ম্যানেজার সাইফুল ইসলাম।

 

এ সময় আরো উপস্থিত ছিলেন সরকারি এমএম কলেজের প্রফেসর অধ্যক্ষ আবু তালেব মিয়া, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মোহাম্মদ হাসান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এম হাসান সরোওয়ার্দী, ডা. আব্দুর রজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুকুমার দাস, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, তীর্যক যশোরের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, শেকড় যশোরের সাধারণ সম্পাদক রওশন আরা রাসু প্রমুখ।

 

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com