এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি ইবি উপাচার্যের

তৌফিক আলম, নিজস্ব প্রতিবেদক (ইবি): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে ৩ দিনব্যাপী বই মেলার আলোচনা সভায় ভাইস চ্যান্সেলর হারুন-উর-রশিদ আসকারী বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি জানান।

 

আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বই মেলার উদ্বোধন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী। “বই জ্ঞান-অভিযাত্রার প্রবেশদ্বার। আসুন বই পড়ি” এই স্লোগান কে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চের সামনে বই মেলা শুরু হয়। বই মেলার পাশাপাশি আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমানের সভাপতিত্বে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ভাষা ভাবনায় রবীন্দ্র-নজরুল শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক হাসান আজিজুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, ইবির বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর ও বাংলা একাডেমির সাবেক মহা পরিচালক প্রফেসর শামসুজ্জামান খান।

 

প্রধান অতিথির বক্তব্যে রাশিদ আসকারী বলেন, আমার হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল।বাংলা মায়ের ভাষা, প্রেমের ভাষা দ্রোহের ভাষা, প্রতিবাদের ভাষা। এই বাংলা ভাষা বাঙ্গালীর রাজনৈতিক সামাজিক, ব্যক্তিগত পারিবারিক সাহিত্যিক সাংস্কৃতিক প্রয়োজনে হাতিয়ার হয়ে উঠেছিল। সুতরাং এই মাতৃভাষার উৎকর্ষ সাধনে আমরা নিয়োজিত থাকব। ১৯৯৯ সালে ইউনেস্কো বাংলা ভাষার মহিমা রক্ষার্থে মাতৃভাষা দিবসের মর্যাদা প্রদান করে। বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হওয়ার সকল যোগ্যতা রাখে। তিনি বলেন বাংলাকে জাতিসংঘের মর্যাদা দেয়া উচিত।

 

আলোচনা সভা শেষে বিকাল ৪ ঘটিকায় বাংলা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com