এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

বছরজুড়ে সবজি ও পেঁয়াজের দর উঠা-নামা করলেও মাছ-মাংসের দাম ছিল স্থিতিশীল

আমাদের সকাল ডেস্ক : বছর জুড়ে সবজি এবং পেঁয়াজের দর বেশ উঠা-নামা করলেও তেমন কোনো পরিবর্তন আসেনি মাছ এবং মাংসের দামে। কিছু বিশেষ সময় ছাড়া বছর জুড়ে একই রকম ছিল মাছ এবং মাংসের দাম। সারা বছরের বাজার দর পর্যালোচনা করে এমনটাই দেখা যায়।

 

পর্যালোচনায় দেখা যায়, রমজান মাস, ঈদুল ফিতর এবং ইদুল আযহায় শুধু বেশ পরিবর্তন হয়েছে দামে। রমজান এবং ঈদের সময়গুলোতে মাছের দাম বেড়ে এক কেজির প্রতিটি ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার ৮০০ টাকায়।

 

এছাড়া রুই, পাবদা, বোয়াল, তেলাপিয়া, চিংড়ি প্রভৃতি মাছের দাম বেড়েছিল ২০ থেকে ৫০ টাকা। গরুর মাংস ছিল ৫০০ থেকে ৫২০ টাকা, ব্রয়লার মুরগি ১৬০- ১৭০ টাকা, লেয়ার মুরগি ১৯০ থেকে ২০০ টাকা এবং মাঝারি কক মুরগি প্রতিটি ২৭০ থেকে ২৮০ টাকা ও মাঝারি দেশি মুরগি প্রতিটি ৪২০ থেকে ৪৫০ টাকা। দাম বেড়ে প্রতি কেজি খাসির মাংস ৮৫০ টাকা ও বকরির মাংস ৭৫০ টাকয় বিক্রি হয়েছে।

 

তবে বর্তমানে মাছ ও মাংসের বাজার দর স্থিতিশীল রয়েছে। গত সপ্তাহে কিছুটা বাড়লেও এ সপ্তাহে অপরিবর্তিত রয়েছে মাছ ও মাংসের দাম। আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারগুলো ঘুরে দেখা যায়, মাঝারি সাইজের প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ২২০ টাকা থেকে ২৫০ টাকা, বড় সাইজের ৩৫০ টাকা থেকে ৩৮০ টাকা। তেলাপিয়া মাছ ছোট সাইজের ১৩০ টাকা থেকে ১৪০ টাকা ও বড় সাইজের ১৬০ টাকা থেকে ১৮০ টাকা, পাবদা মাছ প্রতি কেজি ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা। ইলিশ মাছ ১ কেজি ওজনের বাজার ভেদে ৬০০ টাকা থেকে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

অপরদিকে, মাংসের বাজারঘেুরে দেখা যায় গরুর মাংস প্রতি কেজি ৪৭০ টাকা থেকে ৪৮০ টাকা। ব্রয়লার মুরগি ১২৫ টাকা থেকে ১৩০ টাকা ও দেশি মুরগি প্রতি কেজি ৩৮০ টাকা থেকে ৪০০ টাকা। এবং খাসীর মাংস ৭০০ টাকা থেকে ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

শীতের সবজিতে ভরপুর রয়েছে কাচাঁবাজার। তাই এ সপ্তাহে অপরিবর্তিত রয়েছে বিভিন্ন সবজির দাম। বিভিন্ন বাজারঘুরে দেখা যায়, মুলা বিক্রি হচ্ছে ১৫ থেকে ২৫ টাকা, বেগুন ৪০ থেকে ৬০ টাকা, শিম ১৫ থেকে ৩৫ টাকা, ফুলকপি ১৫ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ১৫-৩০ টাকা, নতুন আলু ৫০-৬০ টাকা, গাজর ৮০ টাকা, শালগম ৫০ টাকা, ক্ষিরা ২০ টাকা এবং পাকা টমেটো মানভেদে ৫০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

এছাড়া করলা ৫০ টাকা, পেঁপে ১০-২৫ টাকা, বরবটি ৪০ টাকা, শষা ২০ টাকা, মিষ্টি কুমড়া প্রকারভেদে প্রতিটি ৩৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

পুঁইশাক প্রতি আঁটি ২০ টাকা, লালশাক ১০ টাকা, কলমি শাক ১০ টাকা এবং লাউ শাক ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

 

এদিকে প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। ভারতীয় আদা বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা ও দেশি আদা বিক্রি হচ্ছে ১০০ টাকায়। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা ও ভারতীয় বড় আকারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা দরে।

 

 

আমাদের সকাল/সোহেল রানা

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com