এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ফেসবুকে অদ্ভুত এক ত্রুটি, ফেসবুক শুধু বান্ধবীদের দেখায়!

আমাদের সকাল ডেস্ক : ছেলে-বুড়ো সবার কাছেই সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। তবে ফেসবুকে অদ্ভুত এক ত্রুটি ধরতে পেরেছেন বলে দাবি করেছেন বেলজিয়ামের এক হ্যাকার। তিনি ফেসবুকের সার্চ ফাংশনে বিশেষ নিরাপত্তাত্রুটি থাকার কথা উল্লেখ করেছেন। ওই ফাংশনে তিনি শুধু তাঁর বান্ধবীদের ছবি খোঁজার সুযোগ দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন। সেখানে ছেলেবন্ধুর কোনো ছবি খোঁজার অপশন তিনি দেখতে পাননি।

 

বেলজিয়ামের ওই হ্যাকারের নাম ইনটি দা চিউক্লেয়ার। এর আগেও ফেসবুকের বিভিন্ন ত্রুটি ধরিয়ে পরিচিত হয়ে উঠেছেন বেলজিয়ামের ওই হোয়াইট হ্যাট হ্যাকার। ওই নিরাপত্তা বিশেষজ্ঞ গত সপ্তাহে ফেসবুকের এ ত্রুটির কথা টুইটারে জানানোর পর থেকে অনেকেই এ ধরনের সমস্যার বিষয়টি তুলে ধরেন।

 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সটওয়েব উল্লেখ করেছে, বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্টে তারা এ ধরনের ত্রুটির পুনরাবৃত্তি দেখতে পেয়েছে। তারা স্বাধীনভাবে এ ত্রুটি পরীক্ষা করে দেখেছে। যখন কেউ ফেসবুকের সার্চ বারে ‘photos of my female friends’ কথাটি লিখছেন, তখন বান্ধবীদের এলোমেলো অবস্থায় ছবির সিরিজ দেখতে পান। ওই সার্চের মধ্যে ‘ফিমেল’ শব্দটি বাদ দিয়ে ‘মেল’ শব্দটি বসালেও ফেসবুক থেকে এলোমেলো সিরিজের ছবির একটি সিরিজ দেখানো হয়। এসব এলোমেলো ছবি যেসব গ্রুপ বা অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্ক নেই, সেখান থেকেও দেখানো হয়।

 

ফেসবুকের নতুন এ বাগ সম্পর্কে নেক্সটওয়েবকে ইনটি দা চিউক্লেয়ার বলেছেন, ভাগ্যবশত তিনি এটা ধরতে পেরেছেন। তিনি দেখেছেন, বন্ধুর নাম দিয়ে সার্চ করা যাচ্ছে না, কিন্তু বান্ধবীর নাম দিয়ে ঠিকই সার্চ করা যাচ্ছে। ফেসবুক এখন কত দিনে এটা ঠিক করে, সেটাই দেখার বিষয়।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com