এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

পুঁজিবাজারে মূলধন কমলো ১৭ হাজার কোটি টাকা

আমাদের সকাল ডেস্ক : তিনদিন সূচকের বড় পতন আর দুইদিন সামন্য উত্থানের মধ্য দিয়ে ডিসেম্বরের আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার।

 

আলোচিত এই সপ্তাহের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে পৌনে ২৬ লাখ বিনিযোগকারীদের পুঁজি অর্থাৎ বাজারে মূলধন কমেছে ১৭ হাজার কোটি টাকার বেশি।

 

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে ৮ হাজার ৬৭৭ কোটি ৪ লাখ ৪৩ হাজার ৬১৭ টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রামের বিনিয়োগকারীদের মূলধন কমেছে ৮ হাজার ৬৪৮ কোটি ৮ হাজার টাকা।

 

বাজার সংশ্লিষ্টরা বলেন, পুঁজিবাজার নিয়ে সরকার মহলের অতি আশ্বাসের পাশাপাশি ডিএসইর কারিগরি ত্রুটির কারণে বিনিয়োগকারীদের মধ্যে বিভিন্ন গুজব ছাড়াচ্ছে একটি চক্র। আর তাতে পুঁজিবাজারে আরও নেতিবাচক প্রভাব পড়েছে। আস্থার সংকট আরও বেড়েছে। এই অবস্থায় চরম হতাশায় পুঁজিবাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা।

 

আলোচিত সপ্তাহে (৮ ডিসেম্বর-১২ ডিসেম্বর পর্যন্ত) ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১৫৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৫৭ পয়েন্ট ১ হাজার ৫৪৮ পয়েন্ট এবং ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট কমে ১ হাজার ১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

 

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির কমেছে ২৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৫ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৪০টির, কমেছিল ১৯৪টির, আর অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ারের দাম।

 

সব মিলে বিদায়ী সপ্তাহে শেয়ার কেনা বেচা বাবাদ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৩ কোটি ৯৮ লাখ ৭৯ হাজার ৭০৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৩১০ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৬২৭ টাকা। যা টাকার অংকে আগের সপ্তাহের চেয়ে ৭৩৬ কোটি ৯৯ লাখ ৯১ হাজার ৯২১ টাকা কম। শতাংশের হিসেবে ৩১ দশমিক ৮৯ শতাংশ কম।

 

গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৭০ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২১২টির। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার। আর তাতে সিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৪ কোটি ১২ লাখ ১৫ হাজার ৪৭ টাকা।

 

এমআইপি

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com