এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

পাকিস্তানে ২১ মিনিটের হামলায় ভারতের খরচ ৬ হাজার ৩০০ কোটি

আমাদের সকাল ডেস্ক : গত মঙ্গলবার পাকিস্তানে ঢুকে বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। তাদের দাবি পাকিস্তান সীমান্তে ঠাঁই নেয়া পুলওয়ামা হামলার দায়স্বীকারকারী জইশ-ই-মোহাম্মদসহ আরও বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের ঘাঁটি লক্ষ্য করেই তাদের এই হামলায় অন্তত ৩০০ জন নিহত হয়েছে। তবে পাকিস্তান বলছে ভারতের হামলায় মাত্র একজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

 

ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান সীমান্তের ওই হামলায় ১২টি মিরাজ ২০০০ বিমান দিয়ে হামলা চালায় বলে দাবি করছে। তারা মাত্র ২১ মিনিটের ওই হামলায় মিরাজ ২০০০ থেকে ১০০০ কেজি ওজনের বোমা বর্ষণ করেছে। মোট পাঁচ থেকে ছয়টি বোমা ফেলা হয়েছে। শুধু বালাকোটে বোমা বর্ষণে ১ কোটি ৭ লাখ রুপি ব্যবহার করেছে ভারত।

 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার ভোরে পাকিস্তানে যে পরিমাণ বোমা হামলা করা হয় তা ছিল লেজার গাইডেড। ভারতের স্বল্প সময়ের এই অভিযানে বিমানবাহিনী ৬ হাজার ৩০০ কোটি রুপির সম্পদ ব্যবহার করেছে। প্রতিরোধের জন্য আরও প্রায় চার হাজার কোটি রুপির যুদ্ধাস্ত্র প্রস্তুত রাখা ছিল।

 

ভারত হামলা চালানোর পর পাকিস্তান যদি পাল্টা আক্রমণ করে আর তাে ঠেকাতেই যুদ্ধাস্ত্র প্রস্তুত রাকা হয়। বিমানবাহনীর অভিযান চলাকালীন আকাশসীমায় নজরদারির জন্য এয়ারবোন ওয়ার্নিং এবং কন্ট্রোলিং সিস্টেম মোতায়েন করে রেখেছিল ভারত। আর এমন বিমান প্রস্তুত রেখেছিল মাত্র একটি। আর তার দাম প্রায় ১ হাজার ৭৫০ কোটি রুপি।

 

বিমানের জ্বালানি ফুরিয়ে গেলে অভিযানের সময় যাতে আকাশপথেই জ্বালানি পুনরায় নেয়া যায়, তার জন্য প্রস্তুত ছিল বিশেষ একটি বিমান। যার ট্যাংকারের দাম প্রায় ২২ কোটি রুপি। তাছাড়া ভারত ৮০ কোটি রুপি মূল্যের ড্রোন দিয়ে আকাশে নজরদারি চালিয়েছে।

 

উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে রাশিয়ার তৈরি তিনটি সুখোই সু থার্টি এম কে আই মজুদ ছিল। রাশিয়ান সুখোই সু থার্টি এমকেআই নামের এই বিমানগুলোর প্রতিটির দাম ৩৫৮ কোটি রুপি।

 

তাছাড়া একই সঙ্গে প্রস্তুত ছিল পাঁচটি মিগ-২৯ এস যুদ্ধবিমান। মিগ-২৯ বিমানের প্রতিটির দাম ১৫৪ কোটি ভারতীয় রুপি। আর পাকিস্তান সীমান্তের বালাকোটে যে ১২টি মিরাজ ২০০০ বিমানে হামলা চালায় বারত তার একেকটির দাম ২১৪ কোটি রুপি।

 

ভারতের গোয়ালিয়র বিমানঘাঁটিতে হামলার জন্য প্রস্তুত রাখা ছিল আরও বেশ কয়েকটি বিমান। যুক্তরাষ্ট্রের তৈরি লেজার গাইডেড ২২৫ কেজি জিবিইউ-১২ বোমাও প্রস্তুত রাখা ছিল। এসব বোমাগুর প্রতিটির দাম ১৪ লাখ রুপি। ভারতীয় বিমানবাহিনীর ওই হামলায় সব মিলিয়ে ৬ হাজার ৩০০ কোটি রুপি খরচ হয়েছে বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো।

 

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com