এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

দুধ দিচ্ছে বাবু লালের পাঁঠা

আমাদের সকাল ডেস্ক : অবিশ্বাস্য মনে হলেও সত্যি ছাগি নয় দুধ দিচ্ছে একটি পুরুষ ছাগল (পাঁঠা)। এমনই ঘটনা ঘটেছে জয়পুরহাটের পাঁচবিবিতে। ওই উপজেলার মোলান রশিদপুর গ্রামের একটি ছাগল প্রজনন খামারে প্রতি প্রায় এক লিটার করে দুধ দিচ্ছে একটি পাঁঠা। সেই দুধের স্বাদও ছাগীর দুধের মতই। এ ঘটনাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয়েছে ব্যাপক চাঞ্চল্য। এমন ব্যতিক্রমী খবরে দূর দুরন্ত থেকে লোকজন ভিড় করছেন ওই গ্রামে।

জানা গেছে, ওই গ্রামের ছাগল প্রজনন খামারী বাবু লাল প্রায় ২০ বছর আগে বড় ভাইয়ের পাঁচটি পাঁঠা নিয়ে বাণিজ্যিকভাবে ছাগল প্রজনন খামার শুরু করেন। বর্তমানে তার খামারে বিভিন্ন জাতের ১৬টি পাঁঠা আছে । তিনি বছর খানেক আগে খামারের একটি পাঁঠার তলপেটে স্ত্রী ছাগলের মত দুধের বাঁট দেখতে পান। তখন ব্যথার কারণে ছটফট করত পাঁঠাটি। পরে স্থানীয় পশু চিকিৎসা কেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক জানান, পাঁঠাটির বাঁট দিয়ে যে দুধ নিঃসরণ হচ্ছে এর স্বাদ ও গুণগত মান ছাগীর দুধের মতই। এরপর থেকে নিয়মিত দুধ সংগ্রহের পর তা নিজেও খান, আবার পাড়াপড়শিদেরও দেন বাবু লাল।

তিনি জানান, প্রতিদিন প্রায় এক লিটার দুধ দেয় পাঁঠাটি। প্রায় এক বছর আগে এই ঘটনার শুরু হয়। একদিন হঠাৎ খেয়াল করি তিন বছর বয়সী পাঁঠাটির তলপেটে দুধের ওলানের (বাঁট) মত বের হয়ে তা মোটা হয়ে গেছে। তখন পশু ডাক্তার দেখালে তিনি জানান যে, বাঁটে দুধ জমছে। সেই থেকে প্রতিদিন ছাগলটি হাফ লিটার থেকে এক লিটারের মত দুধ দিচ্ছে। পাঁঠার দুধ পান করে এলাকাবাসীরা জানিয়েছেন এর স্বাদ স্ত্রী ছাগলের দুধের মতই।

একই গ্রামের আব্দুল ওয়াহাব, বাদশা মিয়া, নিবারন চন্দ্র, পার্শ্ববর্তী সরাইল গ্রামের লাবন মন্ডলসহ আরও কয়েকজন জানান, বাবু লালের পাঁঠাটির দুধের বাঁট বিদেশি গরুর মত মোটা। তারাও এই দুধ খেয়েছেন। স্বাদ সাধারণ দুধের মতই। এ খবর ছড়িয়ে পরার পর বিভিন্ন জায়গা থেকে এখানে লোকজন আসছে।

Patha-
এলাকার ৭৫ বছরের বৃদ্ধ আ. খালেক মোল্লা বলেন, পাঁঠাও দুধ দিচ্ছে এমন ঘটনা শুনে স্বচক্ষে দেখার জন্য অনেক দূর দুরান্ত থেকে প্রতিদিন শত শত লোক লাল বাবুর খামারে আসছেন এবং দুধ সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল হাকিম বলেন, মোহাম্মদপুর ইউনিয়নের মোলান গ্রামের বাবু লাল পাঁঠা দিয়ে বাণিজ্যিকভাবে ছাগল প্রজনন করেন। এরমধ্যে একটি পাঁঠা প্রতিদিন প্রায় ১ এক লিটার দুধ দেয়, যা স্বাভাবিক দুধের মতই। অক্সি-ডক্সিন নামক একটি হরমোনের কারণে এমন হয়েছে। শরীরে এই হরমোনের সিক্রেশন খুব বেশি হয়ে গেলে পুরুষ ছাগলও তখন দুধ দেয়া শুরু করে। ধারণা করা হচ্ছে বাবু লালের পাঁঠাটির ক্ষেত্রেও এমনই হয়েছে। আমরা মাঠকর্মীর দ্বারা ছাগলটিকে পর্যবেক্ষণে রেখেছি।

 

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com