এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

তরুণদের তামাকের ছোবল থেকে বাঁচাতে ৬ সুপারিশ

আমাদের সকাল ডেস্ক : দেশের তরুণ সমাজকে তামাকের ছোবল থেকে বাঁচাতে সরকারের কাছে ছয়টি সুপারিশ তুলে ধরেছে বাংলাদেশ তামাকবিরোধী জোট। সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এসব সুপারিশ তুলে ধরা হয়।

 

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের জনগোষ্ঠীর অধিকাংশই তরুণ, যাদের বয়স ১০ থেকে ২৪ বছরের মধ্যে। তামাক কোম্পানিগুলো এমন ভোক্তা খোঁজে যারা দীর্ঘদিন তামাক ব্যবহার করবে। সেদিক থেকে তামাক কোম্পানিগুলোর জন্য বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তামাক কোম্পানিগুলোর টার্গেট এই তরুণরা।

 

দেশের তরুণদের তামাক সেবনে আসক্ত করে তোলার জন্য নানা কৌশলে কোম্পানিগুলো তামাক নিয়ন্ত্রণকে বাধাগ্রস্ত করছে- এমন অভিযোগ করে সংবাদ সম্মেলনে বলা হয়, খসড়া তামাক নিয়ন্ত্রণ নীতিকে পাস না করানোর জন্য বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশন থেকে শিল্প, কৃষি, অর্থ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে পত্র দেয়াসহ নানাভাবে মিথ্যা, বিভ্রান্তিকর ও খণ্ডিত তথ্য উপস্থাপন করে তামাক নিয়ন্ত্রণ নীতি প্রণয়ন প্রক্রিয়া বানচাল করতে ষড়যন্ত্র ও অপতৎপরতা শুরু করেছে তামাক কোম্পানিগুলো।

 

‘সম্প্রতি আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ এবং সংসদ বিভাগের সিনিয়র সচিবকে প্রভাবিত করে তামাক নিয়ন্ত্রণ আইনের স্বাস্থ্য সতর্কবাণী প্রদানের বিধানকে দুর্বল ও বিলম্বিত করা, বিড়ির সম্পূরক শুল্ক ৫ শতাংশ কমিয়ে ৩০ শতাংশ নির্ধারণ করা, বিগত অর্থবছরে ২০০০ কোটি টাকার ট্যাক্স মওকুফ সুবিধা আদায়, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে বিএটি-র ব্যাটেল অব মাইন্ড নামক প্রতিযোগিতা আয়োজনসহ আইনবিরোধী নানা কার্যক্রমের মাধ্যমে যুব-সমাজকে তামাকে আকৃষ্ট করার অপচেষ্টা চালানো হচ্ছে’ বলেও সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

 

তামাকবিরোধী জোটের ছয় সুপারিশ-

১. এফসিটির আর্টিকেল ৫.৩ অনুসারে সুনির্দিষ্ট গাইডলাইন ও কোড অব কন্ডাক্ট প্রণয়নের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

২. তামাক কোম্পানির সঙ্গে সব ধরনের যোগাযোগের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।
৩. তামাক কোম্পানির বোর্ডে থাকা সরকারি কর্মকর্তারা বিএটির বোর্ডে মেম্বর হিসেবে কী দায়িত্ব পালন করছেন- সে সংক্রান্ত তথ্য জনসম্মুখে প্রকাশ।

৪. সরকারি কর্মকর্তাদের স্বজন ও নিকটাত্মীয় বিএটিতে কার্যরত থাকলে এবং সংশ্লিষ্ট ব্যক্তি তামাক নিয়ন্ত্রণ নীতির সঙ্গে সম্পৃক্ত থাকলে তার ঘোষণা প্রদান।

৫. রাজস্ব বোর্ড, কৃষি মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের তামাক হতে নির্ভরতা কমানোর রোডম্যাপ প্রণয়ন। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণের বিপক্ষে বা তামাক নিয়ন্ত্রণ ব্যাহত হতে পারে বা তামাক কোম্পানির লাভবান হতে পারে এ ধরনের কোনো সুপারিশ/পদক্ষেপ বন্ধ করা।

৬. তামাক কোম্পানির সঙ্গে সকল আলোচনা নথিভুক্ত করা এবং অনির্ধারিত আলোচনা বন্ধ করা।

 

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান ও বাংলাদেশ তামাকবিরোধী জোটের উপদেষ্টা আবু নাসের খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, তামাক নিয়ন্ত্রণ গবেষক সাংবাদিক সুশান্ত সিনহা, সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র, ইপসার প্রোগ্রাম ম্যানেজার মো. নাজমুল হায়দার, ডব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান, আর্ক ফাউন্ডেশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল প্রমুখ।

 

বক্তারা বলেন, আন্তর্জাতিক নানা গবেষণায় ই-সিগারেট মারাত্মক স্বাস্থ্য হানিকর প্রমাণিত হওয়ার পরও বাংলাদেশে ই-সিগারেটের বৈধ ব্যবসার সুযোগ দাবি করেছে। তামাক কোম্পানির এ ধরনের অপচেষ্টা এখনই প্রতিরোধ করতে না পারলে জনস্বাস্থ্য সুরক্ষায় সরকারের পদক্ষেপসমূহ ও এর বাস্তবায়ন মারাত্মকভাবে ব্যাহত হবে।

 

তারা আরও বলেন, আগামী ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এমতাবস্থায়, তামাক কোম্পানিতে সরকারের শেয়ার, তামাক কোম্পানির পরিচালনা পর্ষদে সরকারি কর্মকর্তাদের রাখা, কৃষি মন্ত্রণালয়ে তামাক পাতার দাম নির্ধারণে কমিটি রাখা বা তামাক কোম্পানিগুলোকে কর সুবিধা প্রদান সংবিধানের সংশ্লিষ্ট বিধান, সুপ্রিম কোর্টের নির্দেশনা এবং সরকারের নীতি ও কার্যক্রমের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক।

 

তাই এসব বিষয়ে সরকারকে সিদ্ধান্ত নিতে হবে। পাশাপাশি সরকারের কৃষি মন্ত্রণালয়, রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উচিত তামাক চাষ, তামাক কোম্পানির আয় থেকে নির্ভরতা কমানোর লক্ষ্যে রোডম্যাপ গ্রহণ করা। কোনোভাবে তামাক কোম্পানিগুলোর পক্ষ অবলম্বন করে তাদের সুবিধা দেয়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তামাক নিয়ন্ত্রণ নীতির বিরোধিতা করা সমীচীন নয়।

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com