এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে

আমাদের সকাল ডেস্ক : গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১ দশমিক ১৭ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করেএ তথ্য জানা গেছে।

 

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৪৫ কোটি ৫৫ লাখ ৬২ হাজার ৪৫৩ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৫৬৩ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৭১৮ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৮ কোটি ৩১ লাখ ১৫ হাজার ২৬৫ টাকা বা ১ দশমিক ১৭ শতাংশ। তবে গড়ে লেনদেন কমেছে ৩ কোটি ৬৬ লাখ ৩০ হাজার ৫৩ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩০৯ কোটি ১১ লাখ ১২ হাজার ৪৯১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩১২ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৫৪৪ টাকা।

 

 

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ৪৭ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ২৫৯ কোটি ১৪ লাখ ৮৯ হাজার ৪৫৩ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ২৪২ কোটি ৪৫ লাখ ১৩ হাজার ৭১৮ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৪০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯১ কোটি ৬২ লাখ ৫৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৪৩ কোটি ৮৭ লাখ ৯ হাজার টাকা। সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৪ দশমিক ৪০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৬৭ কোটি ৯৫ লাখ ৮৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৫ লাখ ৯৭ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ৭৪ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৬ কোটি ৮২ লাখ ৩৩ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার টাকা।

 

এদিকে, গত সপ্তাহে ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৯০টি, কমেছে ২৪৪টি, অপরিবর্তিত রয়েছে ২১টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

 

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com