এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ডিএজি-এএজি নিয়োগের বৈধতার রিট রোববার পর্যন্ত মুলতবি

আমাদের সকাল ডেস্ক : সুপ্রিম কোর্টে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনার জন্য সম্প্রতি ১৭৫ আইন কর্মকর্তার (ডিএজি ও এএজি) নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের পরবর্তী শুনানি আগামী রোববার (৩ নভেম্বর) দিন ঠিক করেছেন হাইকোর্ট।

 

আদেশের বিষয়ে নিশ্চিত করেন রিট আবেদনকারীর আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া।

 

এ সংক্রান্ত এক রিটের শুনানিতে রোববার হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

 

গত ৭ জুলাই ১০৫ আইনজীবীকে এএজি এবং ২১ জুলাই ৭০ আইনজীবীকে ডিএজি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বিষয়টি চ্যালেঞ্জ করে রিট পিটিশনটি দায়ের করা হয়। এতে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, আইন সচিব, আইন কমিশনের সচিব, অ্যাটর্নি জেনারেলসহ ১৫ জনকে বিবাদী করা হয়।

 

রিট আবেদনে বলা হয়, আইন কর্মকর্তাদের সাম্প্রতিক নিয়োগ প্রক্রিয়া বাংলাদেশ ল’ অফিসার অর্ডার- ১৯৭২ এর ৩ (৩) নম্বর অনুচ্ছেদ এবং বাংলাদেশ ল’ অফিসার (সংশোধিত) আইন- ২০০১ এর সুস্পষ্ট লঙ্ঘন। এ আইন অনুযায়ী ডিএজি হিসেবে নিয়োগ পেতে হলে সুপ্রিম কোর্টে কমপক্ষে ১০ বছর এবং এএজি নিয়োগ পেতে হলে সুপ্রিম কোর্টে কমপক্ষে পাঁচ বছর আইনজীবী পেশায় থাকতে হবে। কিন্তু নিয়োগে আইনের এ শর্ত মানা হয়নি।

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com