এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ট্রাম্পের প্রচারণা শিবির লক্ষ্য করে ইরানের সাইবার হামলা

আমাদের সকাল ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে টার্গেট করে সংশ্লিষ্ট অনেকের ওপর সাইবার হামলা চালিয়েছে ইরানি হ্যাকাররা। দৃশ্যত এই হ্যাকারদের সঙ্গে দেশটির সরকারের যোগসাজশ রয়েছে। শুক্রবার এক ব্লগপোস্টে এ তথ্য জানিয়েছে মাইক্রোসফট।

সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরকে লক্ষ্যবস্তুতে পরিণত করে এ সাইবার হামলা চালানো হয়েছে।

 

মাইক্রোসফট জানিয়েছে, দুই শতাধিক ইমেইল অ্যাকাউন্টে সাইবার হামলা চালিয়েছে হ্যাকার গ্রুপটি। এরমধ্যে কিছু অ্যাকাউন্ট যুক্তরাষ্ট্রের একজন সম্ভাব্য প্রার্থীর প্রেসিডেনশিয়াল ক্যাম্পেইন সংশ্লিষ্ট। আর রয়টার্স জানিয়েছে, ট্রাম্পের পুনঃনির্বাচনের প্রচারণা কার্যক্রমই ছিল তেহরানের এ সাইবার হামলার লক্ষ্যবস্তু।

 

ইরানের পক্ষ থেকে অবশ্য এ ব্যাপারে কোনও বক্তব্য পাওয়া যায়নি। অন্যদিকে ট্রাম্পের প্রচারণা শিবিরের একজন মুখপাত্র জানিয়েছে, তাদের কাছে সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ার মতো কোনও ইঙ্গিত পরিলক্ষিত হয়নি।

 

প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের ব্লগে বলা হয়েছে, সম্প্রতি একটি থ্রেট গ্রুপ যাদের আমরা ফসফরাস নামে ডেকে থাকি; তাদের কিছু সাইবার কার্যক্রম আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমাদের বিশ্বাস তারা ইরানি এবং ইরান সরকারের সঙ্গে তাদের যোগসাজশ রয়েছে।

 

বিবৃতিতে বলা হয়, গত আগস্ট ও সেপ্টেম্বরে লোকজনের ইমেইল অ্যাকাউন্ট শনাক্তের জন্য দুই হাজার ৭০০ বারেরও বেশি দফায় চেষ্টা চালিয়েছে ফসফরাস। পরবর্তীতে তারা ২৪১টি অ্যাকাউন্টে সাইবার হামলা চালায়।

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com