এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

জিয়াকে নিয়ে বই লেখা আতিককে নিয়ে আ.লীগ ও মহাজোটেও কোন্দল

আমাদের সকাল ডেস্ক : আওয়ামী লীগের কাঁধে ভর করে বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনের সংসদ সদস্য হতে চান বিএনপি ঘরণার স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান। এরই মধ্যে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন পেতে আতিকুর রাহমানের বাবা ও বড় ভাইসহ অর্ধশতাধিক আত্মীয়-স্বজন ওয়ার্কার্স পার্টি থেকে আওয়ামী লীগে যোগ দিয়েছেন।

 

‘ছোটদের প্রিয় জিয়াউর রহমান’ বই লিখে আলোচনা বা সমালোচনার জন্ম দেয়া আতিকুর রহমানের কারণে এখন আওয়ামী লীগ ও মহাজোটেও কোন্দল দেখা দিয়েছে। এর প্রেক্ষিতে বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে বেকায়দায় পড়তে পারেন মহাজোটের দুই প্রার্থী।

 

বুধবার দুপুরে মুলাদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব তারিকুল হাসান মিঠু খানের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগের একটি অংশ স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমানের পক্ষে প্রচারণায় অংশ নেন। এতে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে দ্বিধাবিভক্তি ও সংঘাতের শঙ্কা দেখা দেয়। এছাড়া উপজেলা আওয়ামী লীগের একটি অংশ মহাজোট মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপুর পক্ষ অবলম্বন করায় সাধারণ নেতাকর্মীদের মধ্যে বিভক্তি ও সংঘাতের আশঙ্কা সৃষ্টি হয়।

 

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে মহাজোট থেকে ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান ও জাতীয় পার্টির প্রার্থী আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপুকে মনোনীত করা হয়েছে। এরপর থেকে আওয়ামী লীগ নেতাকর্মীরা কার পক্ষে কাজ করবেন সেই সিদ্ধান্তের অপেক্ষায় ছিল। তবে বিএনপি ঘরানার স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান অর্থ ছড়িয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছে টানার চেষ্টা করছেন। মহাজোটের প্রার্থী রেখে অনেকেই তার হয়ে প্রচারণায় নেমেছেন। এতে স্থানীয় মহাজোটের নেতাকর্মীদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে।

 

আওয়ামী লীগের একাধিক নেতা অভিযোগ করেন, চারদলীয় সরকারের আমলে তৎকালীন সংস্কৃতি প্রতিমন্ত্রী বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমানের হাত ধরে রাজনীতিতে প্রবেশ করেন আতিকুর রহমান। ওই সময় বিএনপি থেকে পদ পদবি পাওয়ার জন্য বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে একটি বই সম্পাদনা করেন তিনি। ২০০৪ সালের মার্চ মাসে ঢাকার বাংলাবাজারের সেতু প্রকাশনী থেকে আতিকুর রহমান সম্পাদিত ‘ছোটদের প্রিয় জিয়াউর রহমান’ বইটি প্রকাশিত হয়।

 

আওয়ামী লীগ নেতাকর্মীদের অভিযোগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণাকে অবমূল্যায়ন করতেই আতিকুর রহমান তার বইতে মেজর জিয়াকে নিয়ে ভুল তথ্য তুলে ধরে প্রবন্ধ লিখে বিএনপির পদ-পদবি পাওয়ার চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু বিএনপি সরকার পতনের পর কিছুটা বেকায়দায় পড়ে যান আতিকুর রহমান এবং ওয়ার্কার্স পার্টির যুবমৈত্রীতে যোগদেন।

 

তবে বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী বর্তমান এমপি টিপু সুলতানের বিরুদ্ধে প্রার্থী হওয়ায় আতিকুর রাহমানকে সম্প্রতি যুবমৈত্রী থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। এরপর থেকেই কৌশলে আওয়ামী লীগ নেতাকর্মীদের পাশে টানার চেষ্টা করছেন তিন। আর এ কারণে সাধারণ নেতাকর্মীদের মধ্যে বিভক্তি ও সংঘাতের আশঙ্কা সৃষ্টি হয়েছে।

 

মহাজোট প্রার্থী বর্তমান এমপি টিপু সুলতান জানান, বিষয়টি মহাজোট ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে জানানো হয়েছে। তারা বিষয়টি দেখছেন।

 

এদিকে জিয়াউর রহমানকে নিয়ে বই লেখা স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান জানান, আমি সেই আতিকুর রহমান না। বইতে আমার বাবার নাম লেখা নেই। দেশে কত আতিক আছে। অন্য কেউ হবে।

 

 

আমাদের সকাল/সোহেল রানা

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com