এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

জিমেইলে আসছে বেশ কিছু নতুন ফিচার

আমাদের সকাল ডেস্ক : গুগলের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) চালিত ইনবক্স বাই জিমেইল সেবাটি বন্ধ হচ্ছে আগামী মাসেই। গুগল কর্তৃপক্ষ এখন শুধু জিমেইলকে গুরুত্ব দিচ্ছে। তবে ইনবক্স বন্ধ করার আগে ইনবক্সের বেশ কিছু ফিচার জিমেইলে যুক্ত হচ্ছে।

 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ জানিয়েছে, ইনবক্সের বান্ডলস, রিমাইন্ডারস ও পিনড আইটেমস ফিচারগুলো জিমেইলে যুক্ত হচ্ছে। সম্প্রতি রেডিটে জিমেইলের পরীক্ষামূলক সংস্করণের একটি স্ক্রিন শটে নতুন ফিচারগুলো দেখা যায়।

 

গুগল কর্তৃপক্ষও বলেছে, ইনবক্সের মতোই বান্ডল ফিচারটি জিমেইলে যুক্ত হবে। এতে নির্দিষ্ট কোনো বিষয়ের মেইলগুলো একই গ্রুপে দেখা যাবে।

 

অবশ্য গুগল এসব ফিচার নিয়ে অভ্যন্তরীণভাবে পরীক্ষা চালানোয় ওই স্ক্রিনশটের সত্যতা নিশ্চিত করা যায়নি। তবে, ইনবক্সের গুরুত্বপূর্ণ ফিচারগুলো জিমেইলে এলে ব্যবহারকারীদের বাড়তি সুবিধা হবে।

 

২০১৪ সালে জিমেইলের চেয়ে বাড়তি সুবিধা দিতে চালু হয় ইনবক্স বাই জিমেইল। এতে স্নুজ, স্মার্ট রিপ্লাইয়ের মতো ফিচার যুক্ত হয়। ইনবক্স অ্যাপে ম্যাসেজ থ্রেডিং, প্রয়োজনীয় বা প্রায়োরিটি মেইল আলাদা করা, মেইলের উত্তর দেওয়া বা সোয়াইপ জেসচারের মাধ্যমে ট্র্যাশ করা, একাধিক ই–মেইল এক ইনবক্সে দেখানোর মতো ফিচারগুলো দেওয়া হয়েছিল। পরে ধীরে ধীরে সেগুলো জিমেইল অ্যাপে যুক্ত করা হয়। অবশ্য এ ফিচারগুলো এরই মধ্যে জিমেইলে যুক্ত হচ্ছে।

 

এর আগে গুগল জানিয়েছিল, এখনো কিছু ফিচার ইনবক্স থেকে জিমেইলে নেওয়া বাকি আছে। এর মধ্যে একাধিক ইমেইল একত্র করে বান্ডেল তৈরি, ই–মেইলের বডি থেকে সরাসরি টু-ডু লিস্টে এন্ট্রি তৈরি করা প্রভৃতি ফিচার রয়েছে। এ বছরের মার্চে অ্যাপটি বন্ধ করে দেওয়ার কথা বলেছিল গুগল।

 

গুগলের ইনবক্স ও জিমেইল একই ই–মেইল আর্কাইভ ব্যবহার করে বলে একটি থেকে আরেকটিতে যাওয়া কঠিন কিছু নয়। গত বছরেই জিমেইলের ব্যাপক পরিবর্তন এনেছে গুগল। এখন তা ডেস্কটপের পাশাপাশি মোবাইল সংস্করণের ব্যবহারকারীরাও দেখতে পাচ্ছেন।

 

 

 

আমাদের সকাল/সোহেল রানা

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com