এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

চীনের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছে ইরান, পাঠিয়েছে ৩০ লাখ মাস্ক

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় চীনের পাশে দাঁড়িয়েছে বন্ধুরাষ্ট্র ইরান। চীনের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেশটিকে ভাইরাসটির বিস্তার ঠেকাতে ৩০ লাখ মাস্কসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে তেহরান। বেইজিং এই তথ্য জানিয়ে ইরানের নেতৃত্বের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

শনিবার রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং তার দেশের পক্ষে এ কৃতজ্ঞতা জানান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, করোনাভাইরাস প্রতিহত করতে ইরান চীনে ৩০ লাখ মাস্কসহ চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে। এছাড়া প্রয়োজনে আরও চিকিৎসা সরঞ্জাম পাঠাতে প্রস্তুত রয়েছে তারা।

করোনাভাইরাস কবলিত চীনের বেশ কয়েকটি অঞ্চল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ৭২২ জন। যার প্রভাব পড়েছে চীনসহ বিশ্ব অর্থনীতিতে। সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ করোনাভাইরাস প্রতিরোধে চীন সরকারের কার্যকর ও কঠোর পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

আজকের সংবাদ সম্মেলনে হুয়া চুনিং জাভেদ জারিফের ওই বক্তব্যের প্রসঙ্গ টেনে বলেন, চীনের প্রতি ইরানের এই আস্থা দুই দেশের আন্তরিক ও ঘনিষ্ঠ সম্পর্কের প্রতিফলন। চীন করেনাভাইরাস সম্পর্কিত সকল তথ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরছে এবং বেইজিং বিশ্বাস করে, খুব শিগগিরই এই ভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে।

গত ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম এই ভাইরাস শনাক্ত করা হয়। চীনসহ বিশ্বে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৩৫ হাজার। বিশ্বের অন্তত ২৯টি দেশ ও অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

       আমাদের সকাল/রানা

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com