এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

চীনের ক্ষতিগ্রস্ত কোম্পানিগুলোকে ঋণ দেবে আলিবাবা

অনলাইন ডেস্ক : চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার অর্থনৈতিক শাখা অ্যান্ট ফিনান্সিয়াল মাই ব্যাংক (যা আলি পে নামে পরিচিত), মহামারি করোনাভাইরাস মোকাবিলায় চীনের কোম্পানিগুলোকে ২ হাজার কোটি ইউয়ান ঋণ প্রদানের ঘোষণা দিয়েছে। তবে ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের কোম্পানিগুলো এই ঋণের জন্য বিশেষ অগ্রাধিকার পাবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনা সামাজিক যোগাযোগের মাধ্যমে উইবোতে এক বিবৃতির মাধ্যমে এই ঘোষণা দিয়েছে আলিবাবা। তাতে বলা হচ্ছে, মোট ঋণের অর্ধেক অর্থাৎ ১০ বিলিয়ন প্রদান করা হবে হুবেই প্রদেশের কোম্পানিগুলোকে। কেননা করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানকার কোম্পানিগুলো।

এক বছর মেয়াদে এই ঋণ প্রদান করা হবে। তবে ঋণ গ্রহণের তিন মাসের মধ্যে তা শোধ করতে পারলে আলিবাবাকে কোনো সুদ দিতে হবে না সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে। তবে বাকি নয় মাসের জন্য সুদ দিতে হবে। তবে ব্যাংকিং ব্যবস্থায় যে সুদ দিতে হয় এই ঋণের ক্ষেত্রে তা থেকে ২০ শতাংশ ছাড় দেয়ার কথা জানিয়েছে আলিবাবা।

এছাড়া বাকি ১ হাজার কোটি ইউয়ান ঋণ প্রদান করা হবে হুবেইয়ের বাইরে চীনের অন্যান্য অঞ্চলের কোম্পানিগুলোকে। তাদেরকে এক বছর মেয়াদি এই ঋণের জন্য সুদ প্রদান করতে হবে। তবে দেশটির বর্তমান ব্যাংকিং ব্যবস্থায় সুদের চেয়ে ২০ শতাংশ কম সুদ দিতে হবে আলিবাবাকে।

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় এ বছর চীনের চান্দ্র নববর্ষের ছুটি বাড়ানো হয়েছিল। সেই ছুটি শেষে গতকাল সোমবার থেকে দেশটির অনেক কারখানা চালু হলেও অনেক কারখানা এখনো খোলেনি। বলা বাহুল্য, এই ছুটির কারণে বৈশ্বিক সরবরাহব্যবস্থা বিঘ্নিত হয়েছে, যার প্রভাব পড়ছে চীনের অর্থনীতিতে।

এদিকে চীন থেকে বিশ্বের ত্রিশটির বেশি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। সোমবার একদিনে আরও ১০৮ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১৬ জন। গত ৩১ ডিসেম্বর প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এটাই একদিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড।

         আমাদের সকাল/রানা

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com