এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

গেইল ঝড় অত:পর রয়-রুটের ঝড়

আমাদের সকাল ডেস্ক : বার্বাডোজের ব্রিজটাউন শহরের কেনসিংটন ওভাল স্টেডিয়াম। ইতিহাসের আরও একটি থ্রিলার ওয়ানডে ম্যাচের স্বাক্ষী হয়ে রইলো। জন্ম দিলো ৭২৪ রানের একটি শ্বাসরূদ্ধকর ম্যাচের।

 

যে ম্যাচের পরতে পরতে জড়িয়ে থাকলো রোমাঞ্চ আর শ্বাসরূদ্ধকর উত্তেজনা। যে ম্যাচের শুরুতে ক্রিস গেইলের ঝড় দেখলো বিশ্ব। এরপর দেখলো গেইলের সেই ঝড় ম্লান করে দিয়ে ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জেসন রয় আর জো রুটের দুটি বিধ্বংসী ইনিংস।

 

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের ৩৬০ রানের বিশাল স্কোর দেখেই তো পিলে চমকে যাওয়ার কথা প্রতিপক্ষের। কিন্তু ইংল্যান্ড চমকে ওঠেনি। বরং, ধরেই নিয়েছে কেনসিংটন ওভালের উইকেট রান প্রসবীনি।

 

সুতরাং, ভয়-ডরের কথা চিন্তা না করে ব্যাট করে যাও। এ মন্ত্রে উজ্জীবিত হয়েই ৮ বল এবং ৬ উইকেট হাতে রেখেই ৩৬০ রানের বাধা অতিক্রম করে ফেলে ইংল্যান্ড। শ্বাসরূদ্ধকর এই ম্যাচে তাদের জয় এলো ৬ উইকেটের ব্যবধানে।

 

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেয়া ৩৬১ রানের বিশাল স্কোর তাড়া করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় আর জনি বেয়ারেস্ট দুর্দান্ত সূচনা করেন। টি-টোয়েন্টি স্টাইলে খেলে ১০.৫ ওভারেই তারা গড়ে ফেলেন ৯১ রানের জুটি। ৩৩ বলে ৩৪ রান করে বেয়ারেস্ট আউট হয়ে যান।

 

এরপরই গড়ে ওঠে ইংল্যান্ডের জয়ের জুটি। জেসন রয় আর জো রুট মিলে গড়ে তোলেন ১১৪ রানের বিশাল জুটি। ৮৫ বলে ১২৩ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন তিনি। ১৫টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন জেসন রয়।

 

রয়-রুট জুটি ভাঙার পর আরও বড় জুটি গড়ে তোলেন রুট আর ইয়ন মরগ্যান। এ দু’জনের ব্যাট থেকে আসে ১১৬ রানের জুটি। এই জুটিই মূলতঃ ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে ম্যাচ কেড়ে নেয়। দলীয় ৩২১ রানের মাথায় আউট হন ইয়ন মরগ্যান। ৫১ বলে ৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় তিনি খেলেন ৬৫ রানের ইনিংস।

দলীয় ৩৬০ রানের মাথায় আউট হন জো রুট। ৯৭ বল কেলে ৯ বাউন্ডারিতে তিনি করেন ১০২ রান। কোনো ছক্কা নেই। রুট আউট হয়ে গেলেও কোনো সমস্যা হয়নি ইংল্যান্ডের। কারণ, দু’দলের রান তখন সমানই হয়ে গিয়েছিল। মাঠে নেমে একটি বাউন্ডারি মেরে শুধু জয়ের আনুষ্ঠানিকতা সারেন জস বাটলার। ২০ রানে অপরাজিত ছিলেন বেন স্টোকস।

 

তবে ইংল্যান্ডের এই দুর্দান্ত জয়ের পেছনে ওয়েস্ট ইন্ডিজ ফিল্ডারদের অবদানও কম নয়। ৬৫ বলে সেঞ্চুরি পূরণ করা জেসন রয় যে একাই চারবার জীবন পেয়েছিলেন! তার চারটি ক্যাচ ছেড়ে দিয়েছে ক্যারিবীয় ফিল্ডাররা। জীবন পেয়েছেন জো রুট এবং জনি বেয়ারেস্টও।

 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ঝড় তোলেন ক্রিস গেইল। ৭৬ বলে ৫০ পূরণ করার পর ১০০ বলে তিনি সেঞ্চুরি পূরণ করেন। এরপর ১২৯ বলে খেলেন ১৩৫ রানের ঝড়ো ইনিংস।

 

তার এই ইনিংসের ওপর ভর করেই ৮ উইকেট হারিয়ে ৩৬০ রানের বিশাল স্কোর গড়ে তোলে ওয়েস্ট ইন্ডিজ। সাই হোপ ৬৪, ড্যারেন ব্র্যাভো ৪০ এবং জন ক্যাম্পবেল করেন ৩০ রান। ম্যাচ সেরার পুরস্কার জেতেন জেসন রয়।

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com