এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

একটি গ্রামেই ৪ ইটভাটা; ঝুঁকিতে বিদ্যালয়সহ এলাকাবাসী

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়নের কয়লার দিয়াড় নামক একটি গ্রামেই গড়ে উঠেছে ৪টি ইটভাট। আইনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বেপরোয়াভাবে পাল্লা দিয়ে অনায়াসে চালিয়ে যাচ্ছে তাদের ধ্বংসলীলা।

চরমভাবে দুর্ভোগ পোহাচ্ছে ও ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকাবাসী। পাশেই রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। প্রায় ৪ হাজার শিক্ষার্থীসহ হাজারো জনসাধারণ রয়েছে চরম বিপাকে ও ঝুঁকিতে।

এছাড়াও ধ্বংস হচ্ছে জেলার একমাত্র অর্থকারী প্রধান সম্পদ আম ও বাগান। আর গিলে খাচ্ছে কৃষিপ্রধান দেশের সবুজের অরণ্য ফসল ও ফসলি জমি। ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ার কারনে ধ্বংস হচ্ছে প্রকৃতি, পরিবেশ ও মানবসম্পদ।

একাধিকবার মানববন্ধন, বিক্ষোভ আন্দোলন করেও বন্ধ হয়নি অর্থনীতি ধ্বংসকারী এ ইটভাটাগুলো৷ বরং পরিবেশ বাঁচাও আন্দোলনের নেতৃত্বদানকারী সমাজসেবী মানুষগুলোর উপর ভাটা মালিকরা তাদের গুন্ডা বাহিনী দিয়ে নির্বিচারে চালিয়েছে হামলা, করেছে একাধিক মিথ্যা মামলা।

যার ফলে প্রতিবাদ করতে পারছেনা এলাকার সচেতন মহল৷ নিরবেই সব অপরাধ সহ্য করে যাচ্ছে শিক্ষার্থী, সাধারণ জনগণসহ এলাকাবাসী।

আইনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে প্রভাব খাঁটিয়ে আজও সমানতালে নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে ভাটাগুলো আর ধ্বংস করছে নানান ফসলসহ অর্থকারী সম্পদ আম।

এদিকে প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বর্তমান সরকারের সুদৃষ্টি কামনা করে জনস্বার্থে ও পরিবেশ রক্ষার্থে জরুরী ভিক্তিতে ইটভাটাগুলো দ্রুত অপসারণ বা বন্ধ করার জোর দাবী জানিয়েছেন কৃষক-চাষী, বাগান মালিক ও ব্যবসায়ী, শিক্ষক-শিক্ষার্থী, সচেতন মহলসহ এলাকার সর্বস্তরের জনসাধারণ।

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com