এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

উদ্ধার ৩৯ লাশবাহী গাড়ি চালকের বিরুদ্ধে হত্যার অভিযোগ

আমাদের সকাল ডেস্ক : যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর এসেক্সে একটি ‘ফ্রিজিং’ গাড়ির ভেতর থেকে ৩৯টি মরদেহ পাওয়ার ঘটনায় ওই গাড়ির চালকের বিরুদ্ধে হত্যা ও মানবপাচারের অভিযোগ আনা হয়েছে। ঘটনাস্থল থেকেই গ্রেফতার ওই চালকের বিরুদ্ধে শনিবার এমন অভিযোগ দাখিল করে ব্রিটিশ পুলিশ।

 

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ফ্রিজিং গাড়ির ভেতর এতগুলো মরদেহ পাওয়ার ঘটনায় তারা যে তদন্ত শুরু করেছে তারই অংশ হিসেবে এমন অভিযোগ দাখিল করা হলো। মরিস রবিনসন নামের ২৫ বছর বয়সী উত্তর আয়ারল্যান্ডের বাসিন্দা ওই চালক এখন পুলিশের হেফাজতে আছেন।

 

গোটা যুক্তরাজ্যে এখন এই ৩৯ মরদেহবাহী গাড়ি উদ্ধারের ঘটনা নিয়ে বেশ চাঞ্চল্য তৈরি হয়েছে। যে ৩৯টি মরদেহ পাওয়া গেছে তার মধ্যে ৩১টি পুরুষের বাকি ৮টি নারীর মরদেহ বলে জানা গেছে। এর আগে ব্রিটিশ পুলিশ জানিয়েছিল মৃত এসব মানুষ সবাই চীনের নাগরিক।

 

বিবিসিকে পুলিশ জানিয়েছে, ‘চালক মরিস রবিনসনের বিরুদ্ধে নরহত্যা, মানবপাচার, অবৈধভাবে অভিবাসন পেতে সাহয্যসহ অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে।’ আগামীকাল সোমবার তাকে আদালতে হাজির করা হবে।

 

গত শুক্রবার পুলিশ উত্তর আয়ারল্যান্ডের ওয়ারিংটন থেকে ৩৮ বছর বয়সী এক পুরুষ ও এক নারী এবং লন্ডনের স্টানস্টেড বিমানবন্দর থেকে ৪৮ বছর বয়সী এক ব্যক্তিকে এই ঘটনার তদন্তের স্বার্থে আটক করেছে। তাদের বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

 

গত মঙ্গলবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে লন্ডন মধ্যাঞ্চল থেকে ২০ মাইল দূরে এসেক্সের গ্রেস শহরের শিল্প এলাকায় একটি ফ্রিজিং লরির কনটেইনার থেকে ৩৯টি মরদেহ উদ্ধার করে পুলিশ। সঙ্গে লরিটির চালক মরিস রবার্টসনকেও গ্রেফতার করা হয়।

 

বেলজিয়ামের জেব্রুগা বন্দর থেকে যুক্তরাজ্যের টেমস নদীর পারফ্লিট নদীবন্দরে ফেরিতে করে আসে ওই ফ্রিজিং গাড়িটি। উদ্ধার হওয়া মরদেহগুলোর সঙ্গে পরিচয় সংক্রান্ত নথিপত্র তেমন নেই। তাই পরিচয় শনাক্তে আঙ্গুলের ছাপ, ডিএনএ ইত্যাদি পরীক্ষা করে দেখা হচ্ছে।

 

গতকাল শনিবার ভিয়েতনামের প্রধানমন্ত্রী নাগুয়েন জুয়ান ফুক বলেন, তিনি তার দেশের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন যে তারা যেন খুজে দেখে যুক্তরাজ্যে উদ্ধার হওয়া মরদেহগুলোর মধ্যে কোনো ভিয়েতনামের নাগরিক আছে কি নেই।

 

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com