এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভের পেছনে ইসরায়েল-যুক্তরাষ্ট্র

আমাদের সকাল ডেস্ক : ইরাকের আল-ফাতাহ অ্যালায়েন্সের প্রধান হাদি আল-আমেরি বলেছেন, ইরাক বর্তমানে চরম বিশৃঙ্খলার সম্মুখীন হয়েছে। আর এর পেছনে ইসরায়েল এবং আমেরিকা কলকাঠি নাড়ছে।

 

আল-আমেরি বলেন, ইরাকে এমন কিছু লোক রয়েছে যারা গোটা দেশে বিশৃঙ্খলা ও সহিংসতা ছড়িয়ে দিতে চায়। আর এসব লোককে পেছন থেকে সমর্থন ও সহযোগিতা দিচ্ছে আমেরিকা ও ইহুদিবাদী ইসরায়েল।

 

ইরাকের ‘আসায়েব আহলুল হাক’ আন্দোলনের মহাসচিব শেইখ কায়েস আল খাজ আলী বলেছেন, ইরাকে নতুন করে যে বিক্ষোভ শুরু হয়েছে তাতে ইসরায়েল ও আমেরিকার হাত রয়েছে। বর্তমান পরিস্থিতি চরম বিশৃঙ্খলাপূর্ণ। ইরাকে রক্তাক্ত পরিস্থিতির দায় বিজাতীয়রা এড়িয়ে যেতে পারবে না।

 

ইরাকে গত কয়েক দিনে বিক্ষোভের সময় বেশ কয়েকজন অস্ত্রধারীকে আটক করা হয়েছে। এছাড়া অস্ত্রভর্তি গাড়িও জব্দ করা হয়েছে। আমেরিকা ও তার মিত্ররা ইরাকে বিশৃঙ্খলা ছড়িয়ে দিয়ে নিজের কর্তৃত্ব জোরদারের চেষ্টা করছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

 

অর্থনৈতিক সঙ্কট, সামাজিক বিশৃঙ্খলা ও দুর্নীতি লাগাম টানতে ইরাকের ক্ষমতাসীন সরকারের পদত্যাগের দাবিতে চলতি মাসের শুরুর দিকে ধীরে ধীরে বিক্ষোভ শুরু হয়। তবে অক্টোবরের মাঝের দিকে এসে এই বিক্ষোভ ক্রমান্বয়ে তীব্র আকার ধারণ করায় সরকারি বাহিনী বিক্ষোভ দমাতে কঠোর অবস্থানে যায়।

 

সরকারি আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, সংঘাত ও সহিংসতাংয় এখন পর্যন্ত কমপক্ষে ১৯০ জনের প্রাণহানি ঘটেছে। চলমান এই অস্থিরতায় প্রায় দুই বছরের স্থিতিশীল ইরাকে অচলাবস্থা তৈরি হয়েছে।

 

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com