এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

ইবির ৪০ তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হবে আগামীকাল

তৌফিক আলম, ইবি প্রতিবেদক : ইসলামী বিশ্ববিদ্যালয়(ইবি) স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়। আগামীকাল ৪০ বছরে পদার্পণ করবে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ এবং সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া- ঝিনাইদহের মাঝামাঝি শান্তিডাঙ্গা-দুলালপুর নামক স্থানে প্রতিষ্ঠিত হয় দেশের অন্যতম বৃহৎ এই বিশ্ববিদ্যালয়।

 

প্রতিষ্ঠার পর থেকে অনেক চড়াই- উতরাই পেরিয়ে আজকের এই অবস্থানে দাঁড়িয়েছে দেশের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটি। শুরুর দিকে পথচলাটা এত সহজ ছিল না। অনেক প্রচেষ্টার পর আজকে একটা শক্ত ভিতের উপর দাঁড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

পথচলা মাত্র ৪০ বছরের। কিন্তু এই ৪০ বছরে দেশের অন্যতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাতিকে সবকিছুই দিয়েছে। শিক্ষক,গবেষক, রাজনীতিবিদ, আমলা, আইনবিদ, প্রকৌশলী,খেলোয়াড়, সরকারি কর্মকর্তা সহ সকল পর্যায়ে বিচরণ রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক – শিক্ষার্থীদের।

 

বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের সুদূর প্রসারী চিন্তা-ভাবনায় বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে।আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বর্তমান প্রশাসন। দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অর্গানোগ্রাম অনুমোদন পেয়েছে। সম্প্রতি দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে চালু করা হয়েছে উপাচার্য স্বর্ণপদক। বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করে নিয়োগ দেওয়া হয়েছে বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। স্বনামধন্য শিক্ষক একুশে পদক প্রাপ্ত সাহিত্যিক আলী আহসান চৌধুরী এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষক। এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রী ফাহিমা খাতুন বর্তমানে বাংলাদেশ নারী ক্রিকেট দলের নিয়মিত খেলোয়াড়।

 

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক সর্ববৃহৎ মসজিদ রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৬,০০০ শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। ৮ টি অনুষদের অধীনে ৩৩ টি বিভাগে শিক্ষা কার্যক্রম চালু আছে। কর্মরত রয়েছেন চার শতাধিক শিক্ষক। স্নাতক ডিগ্রীর পাশাপাশি পিএইচডি এবং এমফিল কোর্স চালু রয়েছে। আছে একটি ভাষা শিক্ষা ইন্সটিটিউট। দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে ইসলামী আইনের উপর স্নাতক ডিগ্রী দেওয়া হয় শুধুমাত্র এই বিশ্ববিদ্যালয়েই।

অতিশীঘ্র ৫৩৭ কোটি টাকার উন্নয়নকাজ শুরু হবে। হাজার বছর এভাবেই বিশ্বব্যাপী শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে যাবে এটাই সকলের প্রত্যাশা।

 

আমাদের সকাল/মাহমুদ

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com