এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

আরও দুটি নতুন ড্যাশ-৮ উড়োজাহাজ কিনতে কানাডার সঙ্গে আলোচনা

অনলাইন ডেস্ক : কানাডার সরকারি কোম্পানি কানাডা কমার্শিয়াল কর্পোরেশন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছে আরও দুটি স্বল্পপাল্লার ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ বিক্রয় করার আগ্রহ প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) সচিবালয়ে এ-সংক্রান্ত এক আলোচনায় কানাডিয়ান হাইকমিশনারের প্রস্তাবের পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী কানাডাকে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানোর অনুরোধ জানান।

কানাডা প্রতিনিধিদল জানান, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন নতুন উড়োজাহাজ দুটি ২০২১ সালের মধ্যেই সরবরাহ করতে সক্ষম হবে। বাংলাদেশের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক প্রতিনিধিদলকে বলেন, আনুষ্ঠানিক প্রস্তাব প্রাপ্তির পর বিমান দুটির মূল্য এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা সাপেক্ষে তা সন্তোষজনক হলে বাংলাদেশ নতুন উড়োজাহাজ ক্রয় করতে পারে।

উল্লেখ্য, অভ্যন্তরীণ রুটে ও স্বল্প দূরত্বে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এ বছরই মে-জুন মাসের মধ্যে পূর্বে ক্রয়কৃত নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ ঢাকায় পৌঁছাবে।

সচিবালয়ে বাংলাদেশে অবস্থিত কানাডিয়ান দূতাবাসের হাইকমিশনার বেনইত প্রিফনটেইনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে তার দফতরে বৈঠককালে এ প্রস্তাব প্রদান করা হয়। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক মিস ইভোনি চিন ও ঢাকার কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে কানাডার টরেন্টোতে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে কানাডার সহযোগিতা চাওয়া হয়। জবাবে কানাডিয়ান হাইকমিশনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রস্তাবিত ঢাকা-ম্যানচেস্টার-টরেন্টো ও ঢাকা-রোম-টরেন্টো রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে কানাডার পক্ষ থেকে ফিফ্থ ফ্রিডম অব এয়ার প্রদানের আশ্বাস প্রদান করেন। বাংলাদেশের পর্যটনের উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতেও আগ্রহ প্রকাশ করেন তিনি।

বৈঠককালে কানাডিয়ান হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক অন্যতম ভালো সময় পার করছে। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর সম্পর্কের কথা উল্লেখ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

আমাদের সকাল/রানা

সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com