এখন সময় :
,
PopularITLtd.com
মেনু |||

অস্কারের যত বেশি বেশি…

আমাদের সকাল ডেস্ক : ৯১তম অস্কার আসরের পুরস্কার বিতরণী হয়ে গেল সোমবার। কোনো ছবির একাধিপত্য এবার দেখা যায়নি। একাধিক অস্কার জেতার তালিকায় নাম লিখিয়েছে ‘বোহেমিয়ান রাপসোডি’, ‘রোমা’, ‘গ্রিন বুক’ ও ‘ব্ল্যাক প্যান্থার’। সবচেয়ে বেশি পেয়েছে ‘বোহেমিয়ান রাপসোডি’—চারটি ট্রফি। অন্যদিকে ‘রোমা’, ‘গ্রিন বুক’ ও ‘ব্ল্যাক প্যান্থার’ ঝুলিতে নিয়েছে তিনটি করে অস্কার ট্রফি।

 

অবশ্য বেশি বেশি অস্কার জেতার রেকর্ডও আছে ঢের। আসুন চোখ বুলিয়ে নিই অস্কারের বৈচিত্র্যময় রেকর্ড বুকে:

 

সবচেয়ে বেশি অস্কার জিতেছে কোন ছবি?
সেই ১৯২৯ সাল থেকে শুরু হয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কার পুরস্কার দেওয়ার চল। এতগুলো বছরে কম ছবি তো আর পুরস্কার পায়নি। একটি ছবির সবচেয়ে বেশি অস্কার জয়ের রেকর্ড হলো ১১টি ট্রফি। অর্থাৎ একটি ছবি এক আসরেই জিতেছে ১১টি ট্রফি! এখন পর্যন্ত এই ছোট্ট তালিকায় ঢুকতে পেরেছে মোটে তিনটি ছবি। ১৯৫৯ সালে ‘বেন-হার’, ১৯৯৭ সালে ‘টাইটানিক’ ও ২০০৩ সালে ‘দ্য লর্ড অব দ্য রিংস: রিটার্ন অব দ্য কিং’ এক আসরেই ১১টি করে ট্রফি জিতেছিল।

 

সবচেয়ে বেশি মনোনয়ন কোন ছবির?

৯১তম আসরে আলফনসো কুয়ারনের ছবি ‘রোমা’ ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছিল। এতেই চোখ কপালে উঠেছিল অনেকের। কিন্তু এমন ঘটনা এর আগেও ঘটেছে। অস্কারের ইতিহাসে একটি ছবির সবচেয়ে বেশি ১৪টি বিভাগে মনোনয়নের রেকর্ড গড়েছিল। ১৯৫০ সালে ‘অল অ্যাবাউট ইভ’, ১৯৯৭ সালে জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ ও ২০১৭ সালে ডেমিয়েন শ্যাজেলের ছবি ‘লা লা ল্যান্ড’ রেকর্ড ১৪টি বিভাগে মনোনয়ন পেয়েছিল।

 

১১-তে ১১
১১টি বিভাগে মনোনয়ন পেয়ে সব কটিতেই অস্কার জেতার একমাত্র ঘটনাটি ঘটিয়েছে ২০০৩ সালের ছবি ‘দ্য লর্ড অব দ্য রিংস: রিটার্ন অব দ্য কিং’। পিটার জ্যাকসনের এই ছবি যেমন বক্স অফিস কাঁপিয়েছিল, তেমনি অস্কার মঞ্চকে করে তুলেছিল পানসে! এক ছবিই যদি সব পুরস্কার নিয়ে যায়, তবে অনুষ্ঠান পানসে না হয়ে আর কী হবে বলুন? সেরা ছবি, সেরা পরিচালক, সেরা গানসহ প্রধান সব বিভাগেই ট্রফি জিতে নিয়েছিল ‘দ্য লর্ড অব দ্য রিংস: রিটার্ন অব দ্য কিং’।

 

একজনের ঘরেই ২২টি ট্রফি!

অ্যানিমেশনের জগতে ওয়াল্ট ডিজনি হলেন বটবৃক্ষ। সবচেয়ে বেশি অস্কার ট্রফিও জিতেছেন তিনিই। মোট ২২টি ট্রফি জিতেছিলেন ডিজনি।

 

সবচেয়ে ভাগ্যবান কোন পরিচালক?

উত্তরটি হবে জন ফোর্ড। অস্কারের ইতিহাসে পরিচালক হিসেবে মোট ৪টি ট্রফি জিতেছেন ফোর্ড। ১৯৩৫ সালে ‘দ্য ইনফরমার’, ১৯৪০ সালে ‘দ্য গ্রেপস অব র‍্যাথ’, ১৯৪১ সালে ‘হাউ গ্রিন ওয়াজ মাই ভ্যালি’ এবং ১৯৫২ সালে রোমান্টিক-কমেডি ছবি ‘দ্য কোয়ায়েট ম্যান’ পরিচালনা করে অস্কার পেয়েছিলেন জন ফোর্ড। এ ছাড়া ‘হাউ গ্রিন ওয়াজ মাই ভ্যালি’ ছবির জন্য বেস্ট মোশন পিকচার বিভাগের ট্রফিও গিয়েছিল ফোর্ডের ঘরে।

 

পাঁচে পাঁচ

অস্কারের গুরুত্বপূর্ণ বিভাগ হিসেবে ধরা হয়ে থাকে পাঁচটিকে। এগুলো হলো: সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী ও সেরা চিত্রনাট্য। এই পাঁচটি বিভাগেই পুরস্কার জিততে পেরেছিল মোটে তিনটি ছবি। ছবিগুলো হলো: ‘ইট হ্যাপেনড ওয়ান নাইট’ (১৯৩৪), ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ (১৯৭৫) ও ক্রাইম থ্রিলার ‘সাইলেন্স অব দ্য ল্যাম্বস’ (১৯৯১)।

 

সেরাদের সেরা কারা?

সেরা অভিনেত্রী হিসেবে সবচেয়ে বেশি ৪টি একাডেমি অ্যাওয়ার্ড জিতেছেন ক্যাথারিন হেপবার্ন। যে চারটি ছবিতে অভিনয়ের জন্য অস্কার সম্মাননা পেয়েছিলেন হেপবার্ন সেগুলো হলো: ‘মর্নিং গ্লোরি’ (১৯৩৪), ‘গেস হুজ কামিং টু ডিনার’ (১৯৬৮), ‘দ্য লায়ন ইন দ্য উইন্টার’ (১৯৬৯) ও ‘অন গোল্ডেন পন্ড’ (১৯৮২)।

 

অন্যদিকে সেরা অভিনেতার অস্কার সবচেয়ে বেশি পেয়েছেন ডেনিয়েল ডে-লুইস। ‘মাই লেফট ফুট’ (১৯৮৯), ‘দেয়ার উইল বি ব্লাড’ (২০০৭) ও ‘লিংকন’ (২০১২) ছবির জন্য তিনবার ট্রফি জিতেছেন লুইস।

 

তথ্যসূত্র: মিরর, ভ্যানিটি ফেয়ার ও বিবিসি

 

 

আমাদের সকাল/এসআর

Share Button
সম্পাদক: রিনি জাহান
নির্বাহী সম্পাদক : মো. কাইছার নবী কল্লোল
যোগাযোগ : ১/এ, (২য় তলা), পুরানা পল্টন লেন, ঢাকা-১০০০
ফোন নম্বর : ০১৬২১০৩৫২৮৯, ০১৬৩৪৭৩১৩৪২
Email: amadarshokal24@gmail.com